• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মার্কিন নিষেধাজ্ঞায় মানুষ কষ্ট পাচ্ছে : প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:১১ পিএম
মার্কিন নিষেধাজ্ঞায় মানুষ কষ্ট পাচ্ছে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বের মানুষের অবস্থা আরও করুন হয়ে যাচ্ছে, আরও মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার ওপর আমেরিকা যে, স্যাংশন দিয়েছে। এর ফলে আমাদের পণ্যপ্রাপ্তিতে বা যেগুলো আমরা আমদানি করি সেখানে বিরাট বাধা আসছে।

শেখ হাসিনা আরও বলেন, আজকে আমাদের দুর্ভাগ্য যে, যখন সারা বিশ্ব করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অর্থনৈতিকভাবে বিরাট ঝুঁকির মধ্যে পড়েছে।

শুধু তাই নয়, পরিবহন খরচ বেড়ে গেছে। কোথায় প্রয়োজনীয় পণ্যসামগ্রী পাবো সেই প্রাপ্তির ক্ষেত্রটাও সংকুচিত হয়ে গেছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনির্মিত আটতলা অফিস ভবন উদ্বোধন এবং ‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক’ প্রদান অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, এই প্রভাবটা শুধু বাংলাদেশ না, এটা আমি মনে করি আমেরিকা, ইউরোপ, ইংল্যান্ড থেকে শুরু করে সারা বিশ্বব্যাপী এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।  মানুষ কিন্তু কষ্ট ভোগ করছে। এটা আসলে সবার, উন্নত দেশগুলোকে বিশেষভাবে বিবেচনা করা উচিত। আমেরিকার এটা বিবেচনা করা উচিত। তারা যে স্যাংশন দিচ্ছে তাতে তাদের দেশের লোকও কষ্ট পাচ্ছে। সেদিকেও তাদের দৃষ্টি দেওয়া উচিত বলে আমি মনে করি।  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর আমেরিকার স্যাংশনের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, ‘এই স্যাংশন যাদের বিরুদ্ধে দিচ্ছেন তাদেরকে আপনারা ক্ষতিগ্রস্ত করতে চাচ্ছেন। কিন্তু আসলে কতটুকু তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে? তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ হচ্ছে সব দেশে।

উন্নত দেশ, উন্নয়নশীল দেশ সব দেশের মানুষই কিন্তু কষ্ট পাচ্ছে। নিম্নআয়ের দেশ সব দেশেই কিন্তু কষ্ট পাচ্ছে। করোনা মহামারি থেকে কেবল আমরা একটু উদ্ধার হচ্ছিলাম। তখনই এই যুদ্ধ আর স্যাংশন। যেটা সত্যিই আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জও মোকাবিলা করতে হবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image