• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৩৬০ জনকে সুদান থেকে দেশে ফেরালো ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪২ পিএম
সুদান থেকে
৩৬০ জনকে দেশে ফেরালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক : সুদান থেকে ৩৬০ জনকে দেশে ফিরিয়েছে ভারত। বুধবার (২৬ এপ্রিল) রাতেই তারা নয়াদিল্লি ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। আরও ১২৮ জনকে ফেরানোর প্রক্রিয়া চলমান রয়েছে। 

গত ১৫ এপ্রিল থেকে সুদানে দেশটির সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এতে এখন পর্যন্ত প্রায় ৪৫০ মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় চার হাজার।
 
এ সংঘাতের কারণে দেশটিতে আটকে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার কূটনীতিক ও নাগরিক। আটকে পড়া নিজ নিজ দেশের কূটনীতিক ও নাগরিকদের দেশে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছে।
 
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও চীনসহ বহু দেশ তাদের নাগরিকদের দেশে ফেরাচ্ছে। এরই ধারাবাহিকতায় ‘অপারেশন কাবেরী’নামে পদক্ষেপ গ্রহণ করে ভারত সরকার।
 
প্রতিবেদন মতে, ভারতীয় নাগরিকদের সুদান থেকে প্রথমে সৌদি আরবে নেয়া হয়। সেখান থেকেই তাদেরকে নয়াদিল্লিতে আনা হয়। দেশে ফেরা নাগরিকদের স্বাগত জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইটার বার্তায় বলেন, ভারত তার নাগরিকদের স্বাগত জানাচ্ছে। সুদান থেকে প্রথম ফ্লাইট নয়াদিল্লিতে পৌঁছেছে।
 
দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সেনাদের কৃতজ্ঞতা জানান ভারতীয়রা। সুদানে এখনও এক হাজারের বেশি ভারতীয় আটকে আছেন। তবে তাদের উদ্ধারে কাজ চলছে। শিগগিরই তাদের ফেরানোর ব্যবস্থা করবে সরকার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image