• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শার্ক ট্যাংক বাংলাদেশ: কারা হলেন শার্ক?


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১০ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:১৮ পিএম
শার্ক ট্যাংক বাংলাদেশে সংবাদ সম্মেলন
'শার্ক ট্যাংক বাংলাদেশ'।

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিখ্যাত শো "শার্ক ট্যাংক" অবশেষে বাংলাদেশে আসছে শার্ক ট্যাংক বাংলাদেশ হিসেবে। প্রথম বারের মত 'শার্ক ট্যাংক বাংলাদেশ'র সেরা পাঁচ ইনভেস্টর শার্কদের পরিচয় প্রকাশ করেছে আয়োজক প্রতিষ্ঠান বঙ্গ। 

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ক্রিস্টাল হলে শার্কদের নাম প্রকাশ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় ওটট প্ল্যাটফর্ম বঙ্গ, বিশ্বের এই এক নম্বর বিজনেস রিয়ালিটি শো-টি বাংলাদেশে আনতে সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

শার্করা হলেন : 

সামি আহমেদ হলেন, স্টার্টআপ বাংলাদেশ; নাজিম ফারহান চৌধুরী, অ্যাডকম; গোলাম মুর্শেদ, ম্যাজেন্টো লিমিটেড/প্রাক্তন-ওয়ালটন; সামানজার খান, একেএস খান হোল্ডিংস লিমিটেড; ফাহিম মাশরুর, বিডিজবস ডট কম; আহমেদ আলী, তিস্তা সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

সামি আহমেদ হলেন, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের (এসবিএল) ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। স্টার্টআপ বাংলাদেশ বীজ-পর্যায় এবং বৃদ্ধি- পর্যায় স্টার্টআপ বিনিয়োগের নেতৃত্ব দেন। তিনি স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং বাংলাদেশের প্রযুক্তিগত ল্যান্ডস্কেপ উন্নত করতে সাহায্য করার জন্য তার কর্মজীবন উৎসর্গ করেছেন। পূর্বে, তিনি এলআইসিটিকে পরামর্শ দিয়েছিলেন এবং বাংলাদেশের আইটি-আইটিইএস শিল্প ও বেসিসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার প্রভাব সরকারি ও বেসরকারি, উভয়খাতে বিস্তৃত। ইউনিভার্সিটি অফ টেক্সাস থেকে কম্পিউটার সায়েন্সে ব্যাকগ্রাউন্ড নিয়ে তিনি বাংলাদেশের আইসিটি প্রবৃদ্ধি বৃদ্ধির জন্য তার মার্কিন অভিজ্ঞতাকে কাজে লাগানোর চেষ্টা করে যাচ্ছেন।

নাজিম ফারহান চৌধুরী হলেন, একজন সিরিয়াল উদ্যোক্তা ও বিশিষ্ট নারীবাদী। তিনি অ্যাডকম হোল্ডিং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, যার বিজ্ঞাপনসহ, আইটি, হসপিটালিটি, এমনকি মিডিয়াতেও বিনিয়োগ রয়েছে। তিনি এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের বিভিন্ন স্টার্টআপে একজন সক্রিয় বিনিয়োগকারী। বাংলাদেশের শীর্ষস্থানীয় ৩টি বিজ্ঞাপনী সংস্থাগুলির মধ্যে একটিতে তিনি বিনিয়োগকারী হিসেবে রয়েছেন। ইউনিলিভার, আকিজ ভেঞ্চারসসহ দেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ডের মতো তারকা ক্লায়েন্টদের সঙ্গে কাজ করার ফলে তার প্রতিষ্ঠিত অ্যাডকম গত ৫০ বছরে বিজ্ঞাপন জগতে একটি পাওয়ার হাউস হয়ে উঠেছে। এছাড়া তার অ্যাডকম হোল্ডিং গ্রুপের আইটি কোম্পানি গ্রাফিক পিপল, সফটওয়্যার পিপল এবং দ্য কাও কোম্পানি দেশের শীর্ষ আইটিইএস রপ্তানিকারকদের মধ্যে রয়েছে। পাশাপাশি গ্রুপটি নাজিমগড় রিসোর্ট ও সিলেটে দুটি বিলাসবহুল রিসোর্ট পরিচালনা করে। স্টার্ট-আপ ইকোসিস্টেমে নাজিম ফারহান চৌধুরীর সম্পৃক্ততা হয়েছে আমার টাকা, হ্যান্ডি মামা, বাবুল্যান্ডসহ আরও বেশ কিছু বিনিয়োগের মাধ্যমে। তিনি একজন সক্রিয় পরামর্শদাতা এবং প্রতিষ্ঠাতা ট্রাস্টি হিসাবে জাগো ফাউন্ডেশনের মতো স্বেচ্ছাসেবী সংস্থার সাথে জড়িত। উদ্ভাবন এবং শ্রেষ্ঠত্বের প্রতি নাজিম ফারহান চৌধুরীর প্রতিশ্রুতি বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ে তার প্রভাবকে শক্তিশালী করে।

গোলাম মুর্শেদ হলেন, বর্তমানে ম্যাজেস্টো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি একজন নিবেদিতপ্রাণ ব্যবসায়িক নেতা যিনি এক দশকের দীর্ঘ ক্যারিয়ারে ওয়ালটনের ম্যানেজিং ডিরেক্টর হিসাবে বহু-বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত করতে সাহায্য করেছিলেন। শ্রেষ্ঠত্বের প্রতি তার প্রতিশ্রুতি, উদ্ভাবনী মানসিকতা, ও দৃঢ় বিপণন কৌশল তাকে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে পরিণত করেছেন। প্রযুক্তি ও পণ্য ব্যবস্থাপনায় দক্ষ হওয়ার মুর্শেদ তার ব্যতিক্রমধর্মী নেতৃত্বের মধ্য দিয়ে অনায়াসে গতিশীল বাজারের ল্যান্ডস্কেপ নেভিগেট করতে সক্ষম হয়েছেন। উদ্ভাবন এবং শিল্প নেতৃত্বের ব্যাপারে তার বিশেষজ্ঞতা এখন আসবাবপত্র শিল্পেও বিপ্লব ঘটানোর জন্য প্রস্তুত।

সামানজার খান হলেন, একেএস খান হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। প্রতিষ্ঠানটি অন্যান্য প্রতিষ্ঠানের উপর বিনিয়োগ করে আয় ও বাজার মূল্য বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এ কে খান অ্যান্ড কোং লিমিটেডের চেয়ারম্যান এ কে শামসুদ্দিন খানের জ্যেষ্ঠ কন্যা সামানজার খান। তিনি যোগ্যতার ভিত্তিতে একজন ব্যারিস্টার। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে স্নাতক সম্পন্ন করেন। তিনি ২০০৮ সালে বনেক্স ইউকে লিমিটেড প্রতিষ্ঠা করেন, যা যুক্তরাজ্য এবং ইউরোপে এক অনন্য অগ্নিনির্বাপক ব্যবস্থা বাজারে নিয়ে আসে। ২০১০ সালে তিনি বাংলাদেশে স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য তার পিতার দ্বারা প্রতিষ্ঠিত একটি অলাভজনক এ কে খান হেলথকেয়ার ট্রাস্টের সিইও হিসেবে যোগদান করে বাংলাদেশে ফিরে আসেন। এক দশক জুড়ে, তিনি এখন স্বাস্থ্যসেবা, কৃষি ও শিক্ষাসহ বিভিন্ন সেক্টরে কোম্পানিগুলোর একটি বৈচিত্র্যময় পোর্টফোলিও পরিচালনা করছেন।

ফাহিম মাশরুর হলেন, দেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন চাকরি খোঁজার প্ল্যাটফর্ম বিডিজবস ডট কমের ব্যবস্থাপনা পরিচালক। তিনি ২০০০ সালে বিডিজবস প্রতিষ্ঠা করেন। বর্তমানে কোম্পানিটির সারা দেশে ১০টি অফিসে ৩০০ জনের বেশি কর্মকর্তা কাজ করছেন। এটিই বাংলাদেশের প্রথম টেক-কোম্পানি যা বিশ্বব্যাপী অন্যান্য টেক-কোম্পানীর সাথে একই কাতারে দাঁড়ানোর যোগ্যতা অর্জন করেছে। ২০১৫ সালে, এসইইকে অস্ট্রেলিয়া প্রতিষ্ঠানটির ২৫% শেয়ার ২৫ মিলিয়ন মার্কিন ডলারে ক্রয় করেছে। ফাহিম মাশরুর সফটওয়্যার, লজিস্টিকস, ফিনটেক এবং ইকমার্সের বিভিন্ন টেক স্টার্টআপে সক্রিয়ভাবে বিনিয়োগ করছেন। প্রযুক্তি শিল্পে তার উদ্ভাবনী অবদানের জন্য, ফাহিম এসএমই ফাউন্ডেশন কর্তৃক সেরা এসএমই উদ্যোক্তা এবং আইসিটি মন্ত্রণালয় কর্তৃক আইসিটি পার্সোনালিটি অফ দ্য ইয়ারের মতো অনেক মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছেন।

আহমেদ আর. আলি হলেন, তিস্তা সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্পোরেশনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। তিনি নিজের কঠোর পরিশ্রম এবং শ্রেষ্ঠত্বের উপর জোর দিয়ে কোম্পানিটিকে একটি ছোট অপারেশন থেকে একটি সমৃদ্ধ বহু মিলিয়ন ডলারের এন্টারপ্রাইজে পরিণত করেছেন। টপ গান দ্বারা অনুপ্রাণিত হয়ে, তিনি একটি রেডিও ফ্রিকোয়েন্সি ইঞ্জিনিয়ার হিসাবে দক্ষতার সাথে তার শিক্ষার অর্থায়নের জন্য সেনাবাহিনীতে যোগদান করেন। আইটি নিরাপত্তায় রূপান্তরিত হয়ে, আহমেদ তার সাইবার সিকিউরিটি ফার্মকে কয়েক হাজার কোটি বার্ষিক রাজস্ব কোম্পানিতে নিয়ে যাওয়ার দৃঢ় সংকল্পের সাথে চ্যালেঞ্জগুলি কাটিয়ে টিআইএসটিএ প্রতিষ্ঠা করেন যা তিনি ভিত্তি থেকে তৈরি করেছিলেন। বাংলাদেশী অভিবাসী বাবা-মায়ের দ্বারা বেড়ে ওঠা, তিনি দেশকে ফিরিয়ে দেওয়াকে মূল্য দেন এবং তিস্তার নামের মাধ্যমে তার ঐতিহ্যকে সম্মান করেন। আহমেদ আর. আলির গল্প স্থিতিস্থাপকতা, সেবা এবং প্রভাবের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

এই শার্করা ছাড়াও, আরও বেশ কয়েকটি হাই প্রোফাইল মহিলা উদ্যোক্তা ট্যাংকে যোগ দেবেন। শীঘ্রই তাদের নাম প্রকাশ করা হবে বলে জানান তারা।

২০০১ সালে জাপানে নিপ্পন টিভিতে "মানি টাইগারস" হিসাবে চালু হওয়ার পর থেকে, এই ফরম্যাটটি বিশ্বব্যাপী একটি অভূতপূর্ব সাফল্যে পরিণত হয় এবং প্রতিটি মহাদেশে কখনো "ড্রাগন'স ডেন", কখনো "লায়নস ডেন" সহ বিভিন্ন নামে অনুষ্ঠিত হয়। "শার্ক ট্যাংক" এর এই ফরম্যাটে ড্রাগন, লায়নস কিংবা শার্ক নামে উক্ত দেশের বিপুল সফল উদ্যোক্তারা নিজেরাই প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন, যা কয়েক ডজন কোম্পানিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে সক্ষম করেছে। "শার্ক" ইকোসিস্টেমে যোগদানকারী উদ্যোক্তারা ব্যাপক প্রবৃদ্ধি দেখেছেন। ডিল পাওয়ার পরে এবং শোতে প্রদর্শিত হওয়ার পরে বিলিয়ন ডলারের সেল তৈরি করেছেন।

প্রায় ২০০০টিরও বেশি কোম্পানি যাচাই বাছাই করার পরে অবশেষে বহুল প্রত্যাশিত এই শোটির শুটিং ১২ই ফেব্রুয়ারী থেকে শুরু হবে। সনি, আর্চ ডাইসন ও কেভিন হাইল্যান্ডের প্রযোজকরা, যারা সারা বিশ্বে শোটির সংস্করণগুলির তৈরি ও তত্ত্বাবধান করতে সহায়তা করেছেন, তারা শার্কদের পরিচয় উন্মোচন ও শুটিংয়ের প্রথম কয়েক দিন তত্ত্বাবধান করতে ঢাকায় উপস্থিত থাকবেন।

শার্ক ট্যাংক বাংলাদেশ সিজন-১ শো-তে "টাইটেল স্পন্সর" হিসেবে রবি, "পাওয়ারড বাই স্পন্সর" হিসেবে স্টার্টআপ বাংলাদেশ, "কো-স্পন্সর" হিসেবে টেলি, "ব্যাংকিং পার্টনার" হিসেবে প্রাইম ব্যাংক, "স্ন্যাকস পার্টনার" হিসেবে অলিম্পিক ফুডি ইন্সট্যান্ট নুডলস, "বেভারেজ পার্টনার" হিসেবে সানকুইক, "ওয়ারড্রোব পার্টনার" হিসেবে ইয়োলো বাই বেক্সিমকো, "স্টাইল পার্টনার" হিসেবে ক্লথ স্টুডিও, "হসপিটালিটি পার্টনার" হিসেবে হলিডে ইন, "সিকিউরিটি পার্টনার" হিসেবে ইউরো ভিজিল সিকিউরিটি সার্ভিস, "ফটোগ্রাফি পার্টনার" হিসেবে রো এক্সপোজার, "বেক স্টোরি পার্টনার" হিসেবে লাইভ টু ওয়েব, "রেস্টুরেন্ট পার্টনার" হিসেবে চাওস, "গিফট পার্টনার" হিসেবে মিনিসো এবং "পিআর পার্টনার" হিসেবে কনসিটো অংশগ্রহণ করবে। অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে দীপ্ত টিভি ও স্ট্রিমিং করা হবে ওটিটি প্লাটফর্ম বঙ্গ-তে।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image