• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কৃষ্ণসাগরীয় শস্যচুক্তি থেকে বেরিয়ে গেলো রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:১২ পিএম
শস্য রফতানি সম্ভব হবে কি না তা স্পষ্ট নয়
শস্যচুক্তি থেকে বেরিয়ে গেলো রাশিয়া

নিউজ ডেস্ক:  কৃষ্ণসাগরীয় শস্যচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। সোমবার ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, চুক্তিটি স্থগিত করা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

দিমিত্রি পেসকভ বলেছেন, দুর্ভাগ্যবশত কৃষ্ণ সাগরীয় চুক্তির রাশিয়া সংশ্লিষ্ট কিছু বিষয় এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। ফলে এই চুক্তি স্থগিত করা হয়েছে। যখন চুক্তি অনুসারে রাশিয়া সংশ্লিষ্ট বিষয়গুলো বাস্তবায়ন হবে, আমরা চুক্তিতে ফিরে আসব। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন এই চুক্তি স্বাক্ষর করেছিল। খাদ্যশস্য রফতানির এই চুক্তি প্রথম স্বাক্ষর হয় গত বছর জুলাই মাসে।

এই চুক্তির আওতায় একটি সুরক্ষিত সামুদ্রিক করিডোর গড়ে তোলা হয়। যে করিডোর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে দেশটির খাদ্যশস্য বিভিন্ন দেশে রফতানি করা হয়, যা বিশ্বের খাদ্য ঘাটতি মোকাবিলায় ভূমিকা রাখে। এর আগে এক দফা মেয়াদ বাড়ানো হয়েছিল। সোমবার মধ্যরাতে চুক্তিটির মেয়াদ শেষ হবে।

চুক্তি হওয়ার আগে ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ করে রেখেছিল রুশ সেনাবাহিনী। ফলে চুক্তি থেকে রাশিয়া বের হয়ে গেলে শস্য রফতানি সম্ভব হবে কি না তা স্পষ্ট নয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image