• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রবীন্দ্রনাথের কবিতা-গান বাঙালির সংকট প্রেরণার উৎস: ইন্দিরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১২ এএম
রবীন্দ্রনাথের কবিতা-গান বাঙালির সংকট প্রেরণার উৎস
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা

ডেস্ক রিপোর্টার : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, রবীন্দ্রনাথের কবিতা-গান বাঙালির আন্দোলন, সংগ্রাম ও সংকটে প্রেরণার উৎস। তিনি লেখনির মাধ্যমে অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মানুষকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছেন। বিশ্বসাহিত্যের এক উজ্জ্বলতম নক্ষত্র এবং বাংলা ও বাঙালির অহংকার রবীন্দ্রনাথ। তিনি ছিলেন শ্রমিক, কৃষক, শিশু- কিশোর সকলের আপনজন। শিশুদের জন্য রচনা করেছেন অসংখ্য কবিতা, ছড়া ও গান। 

তিনি শিশুদের উদ্দেশ্য বলেন, শিশুদের রবীন্দ্রনাথকে জানার মাধ্যমে  অসাম্প্রদায়িক ও মুক্তমনের মানুষ হিসেবে বড় হতে হবে। 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, রবীন্দ্রনাথ দেশের উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করেছেন। প্রজাদের উন্নয়নে গ্রামীণ অর্থনীতির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। কৃষিতে প্রযুক্তির ব্যবহার করেছিলেন আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামকে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে শহরের সকল নাগরিক সুবিধা গ্রামে পৌছে দিচ্ছেন।  দেশজুড়ে গ্রামকে অর্থনৈতিক প্রবৃদ্ধির কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। বাংলাদেশ খাদ্য উৎপাদনে সস্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ৮ মে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে 'হৃদয় আমার নাচেরে আজিকে' শিরোনামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। 

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মো: হাসানুজ্জামান কল্লোল বলেন, আমাদের রবীন্দ্রনাথকে জানতে হবে। রবীন্দ্র রচনাবলীর মর্মবাণী বুঝতে হবে। রবীন্দ্রনাথ আমাদের দেশকে ভালোবাসতে ও দেশের জন্য জীবন দিতে শেখায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মোঃ মুহিবুজ্জামান, অতিরিক্ত সচিব রওশন আরা বেগম ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আক্তারসহ মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

আলোচনা পর্ব শেষে ছিল শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা রবীন্দ্রনাথের ১৬২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image