• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

হৃদয় মণ্ডলের মুক্তি দাবিতে শাহবাগে উদীচীর সমাবেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৩৮ পিএম
এসময় বক্তারা হৃদয় মণ্ডলের অবিলম্বে মুক্তি
শাহবাগে উদীচীর সমাবেশ

নিউজ ডেস্ক:   মুন্সীগঞ্জ সদরের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে ধর্ম অবমাননার অভিযোগে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে সাংস্কৃতিক সমাবেশ করেছে সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী।

শুক্রবার (৮ এপ্রিল) বিকাল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করে সংগঠনটি। এসময় বক্তারা হৃদয় মণ্ডলের অবিলম্বে মুক্তি দাবি করেন। মুক্তি দেওয়া না হলে তারা আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

সমাবেশে সভাপতির বক্তব্যে উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি এ এন রাশেদা বলেন, ষাটের দশকে আমরা বিবর্তনবাদ পড়েছিলাম সেটা আশির দশকে ধর্মবিরোধী বলে বাদ দেওয়া হয়। বিজ্ঞান হলো মানুষের আবিষ্কার, বিজ্ঞানকে প্রশ্ন করা যায় ধর্মকে না। ধর্ম ধর্মের জায়গায় থাকবে, বিজ্ঞান এগুবে। সুতরাং বিজ্ঞানের সঙ্গে অন্য কোনো জিনিসের তুলনা করা যায় না। বিজ্ঞানের শিক্ষকরা আগেও হুমকির মধ্যে ছিল, এখনো রয়েছে। নানাভাবে বিজ্ঞানকে অবহেলা করা হচ্ছে।'

সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন বলেন, যুক্তি দিয়ে বিজ্ঞান পড়ানোর কারণে যদি কোন শিক্ষককে জেলখানায় যেতে হয় তাহলে এটি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল। এখানে মুক্তবুদ্ধি চাপাতির খড়গের নিচে। এখনো কেন বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডল আটক অবস্থায় আছে, তার কী অপরাধ সেটা আমরা সরকারের কাছে জানতে চাই। যদি কোন অপরাধ না থাকে তাহলে যারা এটির পিছনে কারা আছে তাদের গ্রেফতার করা হোক।'

কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম বলেন, ওই শিক্ষক বলতে চেয়েছেন বিজ্ঞান প্রমাণের বিষয় আর ধর্ম বিশ্বাসের বিষয়। এখানে শুধু তার নামের কারণে তাকে ভিকটিম হতে হয়েছে।

জামশেদ আনোয়ার তপনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সহসাধারণ সম্পাদক অনিক রঞ্জন দে, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক আরিফ নুর, সমাজ আন্দোলন কেন্দ্রের সংগঠক অভিজিৎ রায়, ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি অনিক রায়, অধ্যাপক রতন সিদ্দিকী, কৃষক নেতা কাজী সাজ্জাদ জহির, ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহসহ অনেকে।

এসময় গণসঙ্গীত পরিবেশন করেন ঢাকা মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য মাইশা সুলতানা উর্মি, আবৃত্তি করেন সংগঠনটির কেন্দ্রীয় আবৃত্তি বিষয়ক সম্পাদক মিজানুর রহমান সুমন।

ঢাকানিউজ২৪.কম /

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image