• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফ্লোরিডায় তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় ইয়ান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪২ এএম
ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইয়ান
ঘূর্ণিঝড় ইয়ান

আন্তর্জাতিক ডেস্ক : প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে তাণ্ডব চালাচ্ছে। ঘূর্ণিঝড়টির প্রভাবে ২০ লাখের বেশি মানুষ বর্তমানে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ঘূর্ণিঝড় ইয়ানকে গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর মধ্যে অন্যতম বলা হচ্ছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকাল ৩টার দিকে কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে। ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

ঝড়ের তীব্রতার দিক থেকে ৫ মাত্রার ঘূর্ণিঝড়ের চেয়ে ইয়ানের গতিবেগ ছিল সামান্য কম। এর প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এনএইচসি বলছে, ফ্লোরিডায় আঘাত হানার পর ইয়ান কিছুটা দুর্বল হয়ে পড়ে। কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আঘাত হানে এই ঝড়।

এদিকে ভার্জিনিয়ার গভর্নর গ্লেন ইয়াংকিন ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। ওই অঙ্গরাজ্যের কিছু অংশে ইয়ানের কারণে ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে। ফ্লোরিডা থেকে ৮শ মাইল দূরেই ভার্জিনিয়ার অবস্থান।

এক বিবৃতিতে ইয়াংকিন বলেন, হারিকেন ইয়ান একটি বড়, শক্তিশালী ঝড়। এটি ভার্জিনিয়ার কিছু অংশে প্রভাব ফেলতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে বুধবার সকালে নর্থ ক্যারোলিনা এবং সাউথ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়। অপরদিকে মঙ্গলবার জর্জিয়ার গভর্নর ওই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।

অপরদিকে ফ্লোরিডার গভর্নর রন ডিসানটিস জানিয়েছেন, ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকায় ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে দেখা দিতে পারে। এরইমধ্যে হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image