• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়লো শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪২ এএম
ঘূর্ণিঝড় ইডালিয়া
ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়েছে ইডালিয়া

নিউজ ডেস্ক: ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়লো মেক্সিকো উপসাগরে সৃষ্ট অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়া। বুধবার ক্যাটাগরি-৩ রূপ নিয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড়টি। এতে দুই গাড়ি চালকের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় বুধবার সকাল পৌনে ৮টা নাগাদ ফ্লোরিডার মারসাইয়ের বিগ বেন্ড অঞ্চলে আছড়ে পড়ে ইডালিয়া। স্থানীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত ১২৫ বছরে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ছিল এটি। আমেরিকার ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ঘণ্টায় ২১৫ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ভয়াবহ ঝড়টি। এর জেরে ওই এলাকায় ব্যাপক জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। আগেই সতর্কতা ছিল সমুদ্রের জলোচ্ছ্বাস ১৬ ফুট উঁচু হতে পারে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ফ্লোরিডার হাইওয়ে পেট্রোল জানিয়েছে, টাম্পার উত্তরে পাস্কো কাউন্টিতে একজন চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছে ধাক্কা দিলে তার মৃত্যু হয়েছে। আরো একজন চালকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়াফ্লোরিডার উপকূলে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়া

ইডালিয়ার জেরে এলাকার সমস্ত নৌবন্দর ও বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। ইডালিয়ার আঘাতে উত্তর-পশ্চিম ফ্লোরিডার প্রায় দুই লাখ ৬৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুত্হীন হয়ে পড়েছে। পাওয়ার আউটেজ ইউএসের পরিসংখ্যান অনুযায়ী, ওয়াকুল্লা কাউন্টির ১২ হাজার লোক বিদ্যুত্হীন। এছাড়া টেইলর ও ডিক্সিয়ে কাউন্টির ১০ এবং সাত হাজার মানুষ বিদ্যুত্ পরিষেবা পাচ্ছে না। ঘূর্ণিঝড় ইডালিয়ার জেরে যুক্তরাষ্ট্রে ৯০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়টির প্রভাবে ফ্লোরিডার রাস্তাগুলো পানিতে তলিয়ে গেছে। ক্রমবর্ধমান হারে বাড়ছে নদীর পানি। জাতীয় আবহাওয়া অফিসের তথ্য মতে, ইডালিয়া আঘাতের সময় স্টেইনহ্যাচি শহরে পার্শ্ববর্তী নদীর পানির উচ্চতা এক থেকে আট আট ফুট পর্যন্ত বেড়ে যায়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image