• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অলরাউন্ড পাকিস্তানের শিরোপা লড়াইয়ে ইনফর্ম শ্রীলঙ্কা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪০ পিএম
অলরাউন্ড পাকিস্তানের শিরোপা লড়াই
পাকিস্তানের শিরোপা লড়াইয়ে ইনফর্ম শ্রীলঙ্কা

নিউজ ডেস্ক : প্রতিশোধের পালা শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের। কারণ ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এশিয়া কাপের পঞ্চদশ আসরে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। ২০১৪ সালের পর আবারও এশিয়া কাপের ফাইনালে দল দুটি। ফাইনালের আগে ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে জিতে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল প্রতিশোধের পালা পাকিস্তানের। কারণ ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এবার দুই গ্রুপে থাকা শ্রীলঙ্কা ও পাকিস্তান হার দিয়ে শুরু করে টুর্নামেন্ট। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হেরে যায় শ্রীলঙ্কা। পরের ম্যাচে পাকিস্তান হারে ভারতের বিপক্ষে।

চলতি মৌসুমের ফাইনালের আগে সুপার ফোরের শেষ ম্যাচের শ্রীলঙ্কার সঙ্গে লড়াইয়ে হার মানে পাকিস্তান। লঙ্কান বোলারদের সামনে অসহায় আত্মসমর্পনে ১২১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ১২২ রানের টার্গেট ১৭ ওভারের মধ্যে স্পর্শ করে ৫ উইকেটে শ্রীলঙ্কা। তাই হারের স্বাদ নিয়ে ফাইনাল খেলতে নামবে বাবর আজমের দল।

ফাইনালের আগে শ্রীলঙ্কার ব্যাটার ও বোলাররা দুই ডিপার্টমেন্টই দারুণ ছন্দে রয়েছে। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস ইনিংসের শুরুতে দলকে দুর্দান্ত সূচনা এনে দিচ্ছেন। এখন পর্যন্ত ব্যাট হাতে ৫ ইনিংসে নিশাঙ্কা ১৬৫ ও কুশল ১৫৫ রান করেছেন।

মিডল-অর্ডারে চারিথা আসালঙ্কা ও দানুস্কা গুনাথিলাকার ফর্ম চিন্তায় রেখেছে শ্রিলঙ্কাকে। শেষ দিকে ব্যাট হাতে নেমে ঝড়ো ইনিংস খেলে দলের অনেক জয়ে বড় অবদান রাখছেন অধিনায়ক শানাকা ও ভানুকা রাজাপাকসে। টুর্নামেন্টে এ পর্যন্ত শানাকা ১০৯ ও রাজাপাকসে ১২০ রান করেছেন।

বল হাতে লঙ্কানদের বড় শক্তি স্পিন। গত ম্যাচে এই শক্তি কাজে লাগিয়ে পাকিস্তানকে ঘায়েল করেছিল তারা। টুর্নামেন্টে এখন পর্যন্ত হাসারাঙ্গা ডি সিলভা ৬টি উইকেট নিয়েছেন। পাকিস্তানের বিপক্ষে ২১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন হাসারাঙ্গা।

হাসারাঙ্গার সাথে মহেশ থিকশানার বোলিংও প্রতিপক্ষের মাথা ব্যাথার কারণ। ৫ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন তিনি। স্পিনারদের সঙ্গে পেসাররাও দারুণ পারফর্ম করে চলেছেন। এ আসরেই অভিষেক হওয়া পেসার দিলশান মুধশাঙ্কা সর্বোচ্চ ৬ উইকেট নিয়েছেন।

অন্যদিকে ব্যাট হাতে পাকিস্তানকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন মোহাম্মদ রিজওয়ান। আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২২৬ রান করেছেন তিনি। তবে অধিনায়ক বাবরের অফ-ফর্ম চিন্তায় রাখছে পাকিস্তানকে। ৫ ইনিংসে মাত্র ৬৩ রান করেছেন তিনি। মিডল-অর্ডারে ফখর জামান, ইফতেখার ও শাদাব দলের প্রয়োজনে ছোট-ছোট ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখতে পারেন।

বোলিংয়ে দারুন ফর্মে আছেন মোহাম্মদ নাওয়াজ, শাদাব খান ও নাসিম শাহ। নাওয়াজ ৮ ও শাদাব ৭টি উইকেট নেন। এই আসরে অভিষেক হওয়া নাসিম নিয়েছেন ৬ উইকেট।

এখন পর্যন্ত ২২বার টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১৩বার জিতেছে পাকিস্তান। ৯বার জয় আছে শ্রীলঙ্কার।

টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের জয়ের পাল্লা ভারী থাকলেও, এশিয়া কাপের মঞ্চে বেশি জয় রয়েছে শ্রীলঙ্কা। এশিয়া কাপে ১৬বারের লড়াইয়ে ১১বার জিতেছে লঙ্কানরা। ৫ বার জয় আছে পাকিস্তানের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image