• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতে শুরু জি-২০ সম্মেলন, এসেছেন জাতিসংঘ প্রধানসহ অন্যরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৯ এএম
লোগো
জি-২০

নিউজ ডেস্ক: প্রগতি ময়দানে জি-২০ সম্মেলন। কড়া নিরাপত্তার বন্দোবস্ত। পৌঁছলেন নরেন্দ্র মোদি। তাঁকে স্বাগত জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের সঙ্গে বৃহত্তম রেল প্রকল্প। ভারত, সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে রেল প্রকল্প আমেরিকার। আমেরিকার জাতীয় নিরাপত্তা বিভাগের উপদেষ্টা জন ফাইনারের কথায়, "এটা কোনও রেল প্রকল্প নয়, জাহাজ এবং রেল প্রকল্প।কোনও কিছুর সঙ্গে তুলনা সম্ভব নয়। "
দিল্লি পৌঁছলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন বিন আবদুলাজিজ আল সৌদ। জি-২০ সম্মেলনে যোগ দিতে পৌঁছলেন ভারতের রাজধানীতে।

জি-২০ সম্মেলনে যোগ দিতে দিল্লিতে হাজির। পৌঁছলেন জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদির। ভারত-বাংলাদেশের মধ্যে তিনটি মউ স্বাক্ষরিত হল।

দিল্লি: জি-২০ সম্মেলন ঘিরে রাজসূয় যজ্ঞ রাজধানী দিল্লিতে (G-20 Summit)। শনিবার থেকে হতে চলেছে জি-২০ সম্মেলন। আমেরিকা, ফ্রান্স, চিন, ব্রিটেন থেকে শুরু করে জি-২০ টোয়েন্টি তালিকাভুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন দিল্লিতে। শুক্রবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের প্রধানদের সঙ্গে তাঁর বৈঠক করার কথা। (G20 Summit Live Updates)

দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে জি-২০ সম্মেলনের আসর বসেছে এ বছর। ইতিমধ্যেই রাজধানীতে পা রেখেছেন বাইডেন। শুক্রবার সন্ধেয় দিল্লিতে নামে আমেরিকার প্রেসিডেন্টের বিমান এয়ারফোর্স-১। সেখান থেকে সরাসরি মোদির বাসভবন ৭ নং লোককল্যাণ মার্গে পৌঁছন তিনি। প্রায় এক ঘণ্টা সেখানে বৈঠক হয় দু'জনের মধ্যে। (Delhi G20 Live Updates)

জি-২০ সম্মেলনে যোগ দিতে দিল্লি পৌঁছেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা ডি সিলভা, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো-সহ অনেকেই। শুক্রবার মোদি-হাসিনা বৈঠকও হয় একদফা।  বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে মোদির ১৫টিরও বেশি দ্বিপাক্ষিক বৈঠকে করার কথা রয়েছে বলে খবর। তবে এবারের জি-২০ সম্মেলে যোগ দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ড ভ্লাদিমির পুতিন এবং চিনের প্রেসিডেন্ড শি চিনপিং। 

চিনা প্রেসিডেন্টের অনুপস্থিতি ইতিমধ্যেই চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ লাদাখ, অরুণাচলে ভারতের সঙ্গে সীমান্ত সংঘাত চরমে পৌঁছেছে। সম্প্রতি নয়া মানচিত্র প্রকাশ করে চিন, যাতে অরুণাচল প্রদেশের একাংশ এবং আকসাই চিনকে নিজেদের ভূখণ্ড হিসেবে দেখায় তারা। তার পরও ব্রিকস সম্মেলনে মোদির মুখোমুখি হন চিনপিং। কিন্তু ভারতে আয়োজিত জি-২০ সম্মেলন থেকে নাম তুলে নিয়েছেন তিনি। তার পরিবর্তে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী লি শিয়াংকে। 

জি-২০ সম্মেলনকে ঘিরে এই মুহূর্তে সেজে উঠেছে গোটা দিল্লি। নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দেশের রাজধানীকে। শনিবার জি-২০ সম্মেলন চলাকালীন বিশেষ নৈশভোজের আয়োগন হচ্ছে। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ-কেও সেখানে নিমন্ত্রণ জানানো হয়েছে।। ওই নৈশভোজে যোগ দিতে দিল্লি গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image