• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মারা গেলেন কুয়েতের আমির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:১৯ পিএম
কুয়েত
কুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমেদ আল জাবের আল সাবাহ

নিউজ ডেস্ক: কুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমেদ আল জাবের আল সাবাহ ৮৬ বছর বয়সে মারা গেছেন। রয়্যাল কোর্টের জারি করা বিবৃতিতে বলা হয়- অত্যন্ত দুঃখের সঙ্গে শেখের মৃত্যু সংবাদ জানাচ্ছি। সরকারি টিভিতেও শেখের মৃত্যুর সংবাদ দেওয়া হয়েছে।

শেখ নওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে ক্ষমতা গ্রহণ করেন। গত মাসে শ্বাসকষ্টের কারণে আমিরকে হাসপাতালে ভর্তি করা হয়। শেখ নওয়াফ তার বড় ভাই এবং সাবেক আমির শেখ সাবাহর মতো বাংলাদেশের সাথে অত্যন্ত দৃঢ় সম্পর্ক বজায় রেখেছিলেন।

টিভি অনুষ্ঠান বন্ধ 

শনিবার শেখের মৃত্যুর খবর পাওয়া মাত্রই। দেশের সব টিভি চ্যানেলে হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে বিনোদনমূলক অনুষ্ঠান। এরপর শোকবার্তা দেখানো হয়। শেখ নওয়াফ নভেম্বর মাস থেকে খুবই অসুস্থ ছিলেন। যদিও তার স্বাস্থ্য সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ্যে দেওয়া হয়নি।

কয়েকদিন আগে খবর আসে শেখ নওয়াফকে চিকিৎসার জন্য আমেরিকায় নিয়ে যাওয়া হয়েছে। ২০২১ সালের মার্চ মাসেও তিনি চিকিৎসার জন্য আমেরিকা যান। 

ইরাক ও সৌদি আরবের গোয়েন্দা সংস্থাগুলো তার স্বাস্থ্যের ওপর কড়া নজর রাখছিল বলে জানা গেছে। এর কারণ হিসেবে বলা হয়, রাজপরিবারে ক্ষমতা নিয়ে অভ্যন্তরীণ কোন্দল ছিল।

বাদশাহ হওয়ার আগে নওয়াফ স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সামলাতেন। কিছু প্রতিবেদন অনুসারে, রাজপরিবারের কিছু লোক তাকে ২০২০ সালে তাকে বাদশাহ করার পক্ষে ছিল না, কারণ তখন তার বয়স ছিল ৮৩ বছর এবং তিনি খুব বেশি সুস্থ ছিলেন না। তবে কুয়েতের ৪২ লাখ জনসংখ্যার মধ্যে তিনি শুরু থেকেই বেশ জনপ্রিয় ছিলেন।


এটা বিশ্বাস করা হয়  শেখ নওয়াফ ছিলেন বিশ্বের প্রথম আমির যিনি ৮৩ বছর বয়সে ক্রাউন প্রিন্স হয়েছিলেন। অন্য কথায়, তিনি ছিলেন ক্রাউন প্রিন্স হওয়া বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি।
তেলের মজুদের দিক থেকে কুয়েত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ।

 ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের পর এটি আমেরিকার সবচেয়ে বড় তেল এবং প্রতিরক্ষা অংশীদার হিসাবে বিবেচিত হয়। ইরাকের স্বৈরশাসক সাদ্দাম হোসেনকে ক্ষমতা থেকে অপসারণে কুয়েতের রাজপরিবার বড় ভূমিকা পালন করেছিল। কুয়েতে বর্তমানে ১৩ হাজার ৫০০ মার্কিন সেনা রয়েছে। 

আমেরিকার একটি সামরিক ঘাঁটিও এখানে রয়েছে।
ধনী হওয়ার আগে নওয়াফ স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সামলাতেন। কিছু প্রতিবেদন অনুসারে, রাজপরিবারের কিছু লোক তাকে ২০২০ সালে তাকে বাদশাহ করার পক্ষে ছিল না।

তিন বছর আগে ভাই মারা গেছেন

শেখ নওয়াফের বড় ভাই শেখ সাবাহ আর আহমেদ আল জাবের আল সাবাহ ২০২০ সালে ৯১ বছর বয়সে মারা যান।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image