• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুয়েতের নতুন আমির শেখ মেশাল সম্পর্কে যা জানা গেল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৮ এএম
কুয়েত
কুয়েতের নতুন আমির শেখ মেশাল

নিউজ ডেস্ক: কুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমেদ আল সাবাহর মৃত্যুর পর তার ভাই শেখ মেশালকে নতুন আমির ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, আমির শেখ নওয়াফ আল-আহমাদ আল-সাবাহ ১৬ ডিসেম্বর ৮৬ বছর বয়সে মারা যান। 

তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। এমতাবস্থায় শেখ মেশাল এখন কুয়েতের নতুন আমিরের দায়িত্ব নেবেন।

যাইহোক, এই দায়িত্বটি ৮৩ বছর বয়সী শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহার কাছে এসেছিল শুধুমাত্র ২০২১ সালে, যখন কুয়েতের বর্তমান শাসক শেখ নওয়াফ তার বেশিরভাগ কাজ তার ছোট ভাইকে দিয়েছিলেন। 

কুয়েতের সংবিধান অনুযায়ী, আগের আমির অক্ষম হলে ক্রাউন প্রিন্স আমির হন। তিন বছর আগে ক্রাউন প্রিন্স হওয়ার আগে, শেখ মেশাল তার কর্মজীবনের বেশিরভাগ সময় উপসাগরীয় রাষ্ট্রের নিরাপত্তা ও প্রতিরক্ষা গড়ে তোলার জন্য উৎসর্গ করেছিলেন।

শেখ মেশাল, শেখ নওয়াফ আল-আহমাদ আল-সাবাহর ছোট ভাই, শেখ আহমেদ আল-জাবের আল-সাবাহর সপ্তম পুত্র, যিনি ১৯২১ থেকে ১৯৫১ সাল পর্যন্ত কুয়েত শাসন করেছিলেন। 

কুয়েতের নতুন আমির শেখ মেশাল ১৯৪০ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে ব্রিটিশ হেন্ডন পুলিশ কলেজ থেকে স্নাতক হন এবং দেশের গুরুত্বপূর্ণ নিরাপত্তা পদে অধিষ্ঠিত হন।শেখ মেশাল। তিনি ২০০৪-২০২০ সাল পর্যন্ত ন্যাশনাল গার্ডের ডেপুটি চিফ ছিলেন। 

১৯৬০-এর দশকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদানের পর তিনি ১৩ বছর রাষ্ট্রীয় নিরাপত্তার প্রধান ছিলেন। সেপ্টেম্বরে চীন সফরকালে শেখ মেশাল এশিয়ান অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন এবং দেশটির সঙ্গে বিভিন্ন অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর করেন।

 শেখ মেশাল ৩৬০ বিলিয়ন মার্কিন ডলারের নতুন মালিক হবেন। শেখ মেশালের পরিবার ১৭৫২ সাল থেকে কুয়েত শাসন করেছে এবং এখন শেখ নওয়াফের স্থলাভিষিক্ত হবেন।

১৯৯১ সালে, কুয়েতের রাজপরিবারের মূল্য ৯০ বিলিয়ন মার্কিন ডলার ছিল। কিন্তু যেহেতু তাদের স্টক এবং শেয়ারের মূল্য বেড়েছে, আজ পরিবারটির মূল্য প্রায় ৩৬০ বিলিয়ন মার্কিন ডলার।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image