• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাষ্ট্রদূতেরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন : তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৮ পিএম
রাষ্ট্রদূতেরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতেরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন মন্তব্য করে তাদের ভিয়েনা কনভেনশনের নীতিমালা মেনে চলার আহবান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয় সম্মেলন কক্ষে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সাংবাদিকের স্মৃতিভাষ্যে বঙ্গবন্ধু’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, ঢাকা-১৭ আসনের এক এমপি প্রার্থীর ওপর হামলায় ১৩টি দেশের রাষ্ট্রদূত দলবদ্ধ হয়ে যে বিবৃতি দিয়েছেন, তাতে সুস্পষ্টভাবে ভিয়েনা কনভেনশন নীতিমালা লঙ্ঘন করা হয়েছে। রাষ্ট্রদূতরা রাজনৈতিক দলের মতো আচরণ করছেন।

ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কয়েকজন রাষ্ট্রদূত যে বিবৃতি দিয়েছে সে বিষয়ে মতামত জানতে চাইলে ড. হাছান আরও বলেন, ১৩টি দেশের রাষ্ট্রদূতের এভাবে জোটবদ্ধ হয়ে বিবৃতি দেয়া ভিয়েনার কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন। আমি বন্ধু রাষ্ট্রদের অনুরোধ জানাব, ভিয়েনার কনভেনশন মেনে চলার জন্য।

তিনি বলেন, ভারতে কিংবা পাকিস্তানে যখন সহিংসতা হয় বা আশপাশে অন্যদেশে যখন সহিংসতা হয়, সেখানে তো রাষ্টরদূতরা এভাবে বিবৃতি দেন না। আমাদের দেশে কেনো এভাবে বিবৃতি দেয়া হচ্ছে। আমাদের কিছু রাজনৈতিক দল সুশীল সমাজের কেউ কেউ এগুলো দেয়ার জন্য তাদের প্ররোচণা দেয়।

রাষ্ট্রদূতদের দোষারোপ করার আগে, এ ব্যাপারে আমি মনে করি, প্ররোচণাকারীদের দায়ী করতে হবে। তবে অবশ্যই কূটনীতিক ক্ষেত্রে রাষ্ট্রদূতদের আচরণ ভিয়েনা কনভেনশন মেনে চলা প্রয়োজন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image