• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশে ভারত আরো বেশি বিনিয়োগ করতে চায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৬ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:১৮ পিএম
বিমসটেক
ইন্দো বাঙলা বিজনেস কনফারেন্সে বিমসটেক সদস্যরা

সুমন দত্ত: আগামী অর্থ বছরে ভারত বাংলাদেশে বর্তমানের চেয়ে আরো বেশি বিনিয়োগ করতে চায়। রোববার ভারত বাংলাদেশ বানিজ্য সম্মেলনে এ মন্তব্য করেন এদেশে আসা ভারতীয় ব্যবসায়ী নেতারা। এদিন তাদের সঙ্গে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্ম া । প্যান প্যাসিফিক সোনারগাও হোটেলে অনুষ্ঠিত ভারতের  ৮৫ জন ব্যবসায়ী ডেলিগেট সম্মেলনে অংশ নেন। বাংলাদেশের পক্ষে ছিল এফবিসিসিআইয়ের শীর্ষ নেতারা। 

ভারতীয় ব্যবসায়ীর বলেন, বাংলাদেশে বিদ্যুৎ, গ্যাস, শিক্ষা ও হাসপাতাল। এই চার শ্রেণিতে ভারতীয়রা বিনিয়োগ করতে চায়। এজন্য বিভাগীয় শহরগুলো তাদের প্রথম পছন্দ। সেখানে পরিকাঠামো গড়ে তোলে ব্যবসা করতে আগ্রহী ভারতীয়রা। ভারতের ডেসুন হাসপাতালের মালিক সজল দত্ত বলেন, বাংলাদেশে ঢাকা, চট্টগ্রাম সিলেট ্ও খুলনাতে তারা এক হাজার কোটি টাকা বিনিয়োগে আটশত শয্যার হাসপাতাল নির্মাণ করার ইচ্ছা তাদের আছে। পছন্দ মতো জায়গা পেলে তারা এ কাজ শুরু করে দেবে। 

বাংলাদেশের ব্যবসায়ীরা বলেন, রেডিমেড গার্মেন্টস ব্যবসা ভারতে বাড়াতে তারা প্রস্তুত। এছাড়া আর কোন কোন খাতে বানিজ্য বাড়ানো যায় সেটা তারা আলোচনা করে দেখবেন।

প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে ভারতের রফতানি ১৪ বিলিয়ন মার্কিন ডলার, আর বাংলাদেশে ভারতে রফতানি করে ২ বিলিয়ন মার্কিন ডলার। ভবিষ্যতে এই বানিজ্য বৃদ্ধি পাবে। এমন মতামত দেন উভয় দেশের ব্যবসায়ীক নেতৃবৃন্দ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image