• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বর্ণাঢ্য আয়োজনে উদীচীর ৫৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৬ এএম
বর্ণাঢ্য আয়োজনে
উদীচীর ৫৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ঘুষ-দুর্নীতিবিরোধী গীতি-কাব্য-নাট্যালেখ্য, গান, নাচ, আবৃত্তি ও মিলনমেলার মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো । 

২৯ অক্টোবর (রবিবার) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজন করা হয় বর্ণাঢ্য উদযাপন অনুষ্ঠান। 

এবারের আয়োজনের শ্লোগান নির্ধারণ করা হয়েছে, “সংস্কৃতির সংগ্রামে দ্রোহের দীপ্তি, মুক্তির লড়াইয়ে অজেয় শক্তি”। নিপীড়িত মানুষের গান গাইবার অঙ্গীকার নিয়ে, মানুষের মুক্তির জন্য, ন্যায় ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সোচ্চার হওয়ার লক্ষ্যে একটি অসাম্প্রদায়িক, শোষণমুক্ত, বৈষম্যহীন, সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার উদ্দেশ্যে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল উদীচী। একটি রাজনৈতিক অঙ্গীকারসম্পন্ন সাংস্কৃতিক সংগঠন হিসেবে এরই মধ্যে দেশ-বিদেশে প্রতিষ্ঠা পেয়েছে দেশের অন্যতম প্রাচীন এবং বৃহত্তম এ সাংস্কৃতিক সংগঠন। 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদযাপন অনুষ্ঠান শুরু হয় জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। এরপর অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বীর মুক্তিযোদ্ধা, বরেণ্য চিত্রশিল্পী ও ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন আবুল বারক আলভী। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচীর পতাকার রূপকার শিল্পী আনোয়ার হোসেন এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সাবেক সভাপতি, অধ্যাপক কাজী মদিনা।

উদ্বোধন ঘোষণার সাথেসাথেই উদীচীর সংগঠন সঙ্গীত এবং একটি গণসঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এরপর অতিথিদের উত্তরীয় পরিয়ে দিয়ে এবং ফুল দিয়ে স্বাগত জানানো হয়। উদ্বোধক শিল্পী আবুল বারক আলভীকে উত্তরীয় পরিয়ে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম। শিল্পী আনোয়ার হোসেনকে উত্তরীয় পরান উদীচীর সহ-সভাপতি মাহমুদ সেলিম এবং অধ্যাপক কাজী মদিনাকে উত্তরীয় পরিয়ে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান। 

আবুল বারক আলভীর হাতে ফুল তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। শিল্পী আনোয়ার হোসেনকে ফুল দেন উদীচীর সহ-সভাপতি সহ-সভাপতি প্রবীর সরদার এবং অধ্যাপক কাজী মদিনাকে ফুল দিয়ে বরণ করে নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ইকরামুল কবির ইল্টু। উদ্বোধকের হাতে ক্রেস্ট তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি জামসেদ আনোয়ার তপন, শিল্পী আনোয়ার হোসেনকে ক্রেস্ট দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম এবং কাজী মদিনাকে ক্রেস্ট দিয়ে বরণ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন। 

এছাড়া, অতিথি কাজী তামান্নার হাতে ক্রেস্ট তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি নিবাস দে, আর ফুল দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ। 

উদ্বোধন ঘোষণা, অতিথিদের বরণ এবং সম্মাননা প্রদানের পর ছিল সাবেক ও বর্তমান উদীচী কর্মীদের মিলনমেলা। এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান-এর সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে বক্তব্য রাখেন শিল্পী আবুল বারক আলভী, শিল্পী আনোয়ার হোসেন, অধ্যাপক কাজী মদিনা এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। উদ্বোধনী পর্ব ও আলোচনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম। 

আলোচনা পর্ব শেষে শুরু হয় উদীচীর ৫৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের সাংস্কৃতিক পরিবেশনা পর্ব। এ পর্বের শুরুতেই বৃন্দ আবৃত্তি নিয়ে মঞ্চে আসেন উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগের বাচিক শিল্পীরা। তারা পরিবেশন করেন “এখন শুকনো পাতায় আগুন জ¦ালো”। এটি গ্রন্থনা করেছেন শিশির আচার্য এবং নির্দেশনা দিয়েছেন শিখা সেন গুপ্তা। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন মাহমুদ সেলিম, হাবিবুল আলম, সুরাইয়া পারভীন এবং মায়েশা সুলতানা ঊর্বি। এছাড়া, একক আবৃত্তি পরিবেশন করেন সিদ্দিকুর রহমান পারভেজ, সেমন্তী রোদসী এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন। সাংস্কৃতিক পরিবেশনা পর্বে শেষ আকর্ষণ ছিল সমাজে বিরাজমান ঘুষ-দুর্নীতি, সিন্ডিকেটবাজি, টেন্ডার বাণিজ্য, লুটপাটতন্ত্রের বিরুদ্ধে উদীচীর নতুন প্রযোজনা “ধর ধর চোর চোর”। উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম রচিত ও সুরারোপিত এই গীতি-কাব্য-নাট্যালেখ্যটি নির্দেশনা দিয়েছেন উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে আর সঙ্গীত পরিচালনা করেছেন সুরাইয়া পারভীন। সাংস্কৃতিক পরিবেশনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেন গুপ্তা এবং কেন্দ্রীয় সম্পাদকমÐলীর সদস্য কংকন নাগ। 
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image