• ঢাকা
  • বুধবার, ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে নতুন সিদ্ধান্ত বিসিবির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:২৪ পিএম
মুমিনুলের অধিনায়কত্ব নতুন সিদ্ধান্ত বিসিবির
বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক

ডেস্ক রিপোর্টার: অধিনায়ক হিসেবে ক্রমাগত ব্যর্থতায় বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকের অবস্থান কিছুদিন থেকেই নড়বড়ে। শোনা যাচ্ছিল, বোর্ড চায় মুমিনুল অধিনায়কত্ব ছেড়ে দিয়ে মনোযোগ দিক ব্যাটিংয়ে।

মঙ্গলবার (৩১ মে) তিনি নিজেই জানিয়ে দেন ব্যাটিংয়ে মনোযোগ দিতে ছাড়তে চান অধিনায়কের গুরুদায়িত্ব। তবে মুমিনুলকে নিয়ে এখন শোনা যাচ্ছে ভিন্ন সুর। উইন্ডিজ সফরেও টাইগারদের নেতৃত্বে দেখা যেতে পারে মুমিনুলকেই। তাই এখনি পরিবর্তন নাও আসতে পারে অধিনায়কত্বে।

বিসিবি পরিচালক তানভীর আহমেদ টিটু জানিয়েছেন, অধিনায়কত্ব নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। উইন্ডিজ সফরেও অধিনায়ক হিসেবে দেখা যেতে পারে বর্তমান অধিনায়ক মুমিনুল হককে। বুধবার (০১ জুন) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, 'মুমিনুল উইন্ডিজ সফরে নেতৃত্ব দেবে না এরকম কিছু বলেনি, তাই এখনই পরিবর্তন নাও হতে পারে।

মুমিনুল হকের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার পর শ্রীলঙ্কার বিপক্ষেও হেরেছে বাংলাদেশ। প্রোটিয়াদের বিপক্ষে দুই টেস্টেই দ্বিতীয় ইনিংসে ধস নেমেছিল বাংলাদেশের ব্যাটিংয়ে। একই চিত্র শ্রীলঙ্কার বিপক্ষেও। দ্বিতীয় টেস্টে মুশফিক-লিটন-সাকিব ছাড়া রান পাননি কেউই। আর এই ব্যাটিং ব্যর্থতায় বরাবর সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মুমিনুল হক। নিউজিল্যান্ড সফরে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্টের পর আর রানের দেখা পাননি বাংলাদেশ অধিনায়ক। সর্বশেষ ১০ ইনিংসে মাত্র ২ বার দুই অংক ছুঁতে পেরেছেন তিনি।

শ্রীলঙ্কা সিরিজের তিন ইনিংসসহ শেষ সাত ইনিংসেই তিনি ছুঁতে পারেননি দুই অংক। অফফর্মে ভোগা মুমিনুলের শেষ সাত ইনিংস - ০, ৯, ২, ৫, ৬, ২, ০।

দলের অন্যতম সেরা ব্যাটারের রানখরা দলের জন্য বিপদসংকেত। অধিনায়কত্বের চাপে ব্যাট হাসছে না মুমিনুলের। তাই অধিনায়কত্ব ছাড়ার জন্য চাপ বাড়ছিল তার উপর। বোর্ড থেকে সরাসরি কিছু বলা না হলেও ইঙ্গিত ঠিকই দেয়া হচ্ছিল।

অবশেষে মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যার পর গুলশানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকে বসেছিলেন টেস্ট অধিনায়ক। তারপরই গণমাধ্যমকে জানিয়ে দিলেন, অধিনায়কত্বের পদে আর থাকতে চাইছেন না তিনি। মুমিনুল জানান, তিনি নীতিনির্ধারকদের জানিয়ে দিয়েছেন যে, আপাতত আর অধিনায়কত্ব করতে চান না। অভিমান থেকেই এমন সিদ্ধান্ত কি না জানতে চাইলে বলেন, না, তেমন কিছু নয়। ব্যাটিংয়ে আরও মনোযোগ দিতেই সরে দাঁড়াচ্ছি।

তখন শোনা যাচ্ছিল নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকে ভেবে রেখেছে বিসিবি। মৌন সম্মতিও নাকি আছে সাবেক নাম্বার ওয়ান অলরাউন্ডারের। তাই দুয়ে দুইয়ে চার মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে সাকিবের নেতৃত্বে নতুন অধ্যায় সূচনার ক্ষণ গুনছিল সবাই। ভাবা হচ্ছিল মুমিনুল হকের অধিনায়কত্বের চ্যাপ্টারের সমাপ্তি এখানেই।

রাত পেরিয়ে নতুন দিনে নতুন সুর ক্রিকেট কর্তাব্যক্তিদের কণ্ঠে। মঙ্গলবার মুমিনুল বলেছিলেন, আগামী ২ জুন বিসিবির বোর্ড মিটিং হবে। সেখানে অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত জানানো হবে।

কিন্তু বুধবার সাংবাদিকদের সামনে বিসিবি পরিচালক টিটু বললেন ভিন্ন কথা। তিনি জানালেন, 'বোর্ড মিটিংয়ের এজেন্ডায় টেস্ট ক্যাপ্টেন্সি নিয়ে আলোচনা নির্ধারিত নেই। তবে বোর্ড সভাপতি চাইলে আলোচনা হতে পারে।' আরও জানান, মুমিনুল যা বলেছে সেটা তার ব্যক্তিগত মত কিন্তু বিসিবি এখনো সিদ্ধান্ত নেয়নি। অ‍র্থাৎ মুমিনুল যে অধিনায়ক থাকছেন না তা এখনো শতভাগ নিশ্চিত নয়। বোর্ড চাইলে তিনি ওয়েস্ট ইন্ডিজেও দলের নেতৃত্বে থাকবেন।

তিনি বলেন, 'মুমিনুল উইন্ডিজ ট্যুরে ক্যাপ্টেন্সি করবে না, এরকম কিছু বলেনি। তাই এখনই পরিবর্তন নাও হতে পারে। সব মিটিংয়ে ঠিক হবে।' এ যেন গানের সুরের আকস্মিক বদল!

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image