• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নোয়াখালী জেলার দুইশ বছর পদার্পনে লন্ডনে উৎসব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১০ পিএম
নোয়াখালী জেলার দুইশ বছর পদার্পনে লন্ডনে উৎসব
নোয়াখালীর দুইশ বছর পদার্পনে লন্ডনে উৎসব

নাঈম হাসান, লন্ডন যুক্তরাজ্য: মেঘনার অববাহিকায় বঙ্গোপসাগরের কোল ঘেষে জন্ম নেওয়া নোয়াখালী বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রামবিভাগের প্রাচীন ঐতিহ্যবাহী একটি জেলা। যার পূর্ব নাম ছিলো ভূলুয়া। ১৮২১ সালে ভূলুয়া নামে প্রতিষ্ঠা লাভের পর ১৮৬৮সালে এই জেলার নাম বদলে রাখা হয় নোয়াখালী।

দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান, জাতীয় রাজনীতিতে সক্রিয়অংশগ্রহণসহ নানা কারণে সারা বাংলাদেশে এই অঞ্চল বেশ আলোচিত। ২০২১ সালে নোয়াখালী জেলা প্রতিষ্ঠার ২০০ বছরপূর্ণ হয়েছে। এ উপলক্ষ্যে যুক্তরাজ্যে নোয়াখালী সমিতি ইউকের উদ্যোগে নানা আয়োজনের মাধ্যমে নোয়াখালী উৎসব ২০২২উদযাপিত হয়েছে।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রয়্যাল রিজেন্সী হলে ১২ই জুন রবিবার স্থানীয় সময় বেলা ১১ টায় উদ্ভোধন হয়ে নানা আয়োজনশেষে রাত ১১ টায় শেষ হয় নোয়াখালীবাসীর এই উৎসব। এদিন যুক্তরাজ্যে বসবাসরত নোয়াখালীর মানুষেরা দিনভর আনন্দউৎসবে পার করেন।
 
বেলা ১২ টায় অনুষ্ঠান স্থল রয়েল রিজেন্সীর সামনের পার্ক হতে আনন্দ র্যালি যাত্রা শুরু করে অনুষ্ঠান স্থলে পৌঁছে। বাংলাদেশএবং ইংল্যান্ডের সমবেত জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এছাড়াও পরিবেশিত হয় নোয়াখালী উৎসবউপলক্ষে করা সূচনা সংগীত। একসাথে দুপুরের খাবারে অংশ নেয় নোয়াখালীসহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের বিভিন্নজেলার মানুষেরা।

দুপুরের খাবার পরিবেশিত হয় বেলা ৩টায়। এসময় নোয়াখালীর আঞ্চলিক গান পরিবেশিত হয়। এরপর নোয়াখালীর ইতিহাস, ঐতিহ্যের উপর নির্মিত তথ্যবহুল বিশেষ ডকুমেন্টারি প্রদর্শিত হয়।
পুরো অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন আঞ্জুমান মুন্নি ও মিনহাজ খান।

অনুষ্ঠানে যোগ দেন বিলেতের স্থানীয় রাজনীতিবিদ, বেশ কয়েকজন এমপি, মেয়র, কাউন্সিলর বৃন্দ বাংলাদেশী বংশোদ্ভূতএমপিসহ অনেকে। যোগ দেন সদ্য নির্বাচিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল থেকে নির্বাচিত নির্বাহী মেয়র লূতফুর রহমান।এসময় যুক্তরাজ্যে সাম্প্রতিক স্থানীয় কাউন্সিল নির্বাচনে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের বেশ কয়েকজন নির্বাচিত কাউন্সিলর, মেয়র, মুক্তিযোদ্ধা ও কমিউনিটিতে অবদান রাখা অনেক ব্যাক্তিবর্গকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়াও শিশুদেরচিত্রাংকন ও মেধাবী শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা নোয়াখালীর ২০০ বছর ধরে চলে আসা ইতিহাস, ঐতিহ্যকে স্মরণ করেন। এই আয়োজনকেঘিরে তারা বেশ আনন্দিত ও উচ্ছাস প্রকাশ করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে ফ্যাশন ডিজাইনার শারমিন মৌয়ের পরিচালনায় বাংলাদেশি ঐতিহ্যবাহী পেশাক পরে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশনা করেন বাংলাদেশ থেকে সংগীত শিল্পী ফাহমিদা নবী এবংযুক্তরাজ্যের স্থানীয় বেশ কয়েকজন শিল্পী।

আয়োজক নোয়াখালী সমিতি ইউকের সভাপতি আব্দুর রব, সাধারণ সম্পাদক আবু জাফর, নোয়াখালী উৎসব উদযাপনকমিটির আহবায়ক আব্দুল হক রাজ, প্রধান সমন্বয়কারী হুমায়ুন কবির জাহাঙ্গীর, সদস্য সচিব মোহাম্মদ আখতার, এম এহোসেন নিজাম ও আলাউদ্দিন রাসেল প্রমুখ বক্তব্য রাখেন।

আয়োজকরা বলেন, নোয়াখালীর ঐতিহ্যের ২০০ বছরকে স্মরণীয় করে রাখতে বিলেতে বসবাসরত নোয়াখালীবাসীকে নিয়েএকটি স্মরণীয় দিন হয়ে থাকবে আজকের এই আয়োজনটি। এছাড়াও যুক্তরাজ্যে বেড়ে উঠা তরুণ প্রজন্মের কাছে নোয়াখালীরনাম ইতিহাস, সংস্কৃতি, গৌরব ও ঐতিহ্যের সাথে পরিচিত করিয়ে দিতে পারা আমাদের আয়োজনের অন্যতম সার্থকতা।

দিনভর অনুষ্ঠান আয়োজন শেষে রাফেল ড্র অনুষ্ঠিত ও পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে দিনভর অনুষ্ঠান আয়োজনের সমাপ্তিঘটে।

ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ প্রায় সমগ্র পৃথিবী জুড়েই আজ ছড়িয়ে আছেন নেয়াখালী জেলার মানুষ। পৃথিবীজুড়ে সমাদৃতহয়েতে নোয়াখালীর নাম। আজকের এই দিনে ঐতিহ্যবাহী জেলা নোয়াখালীর ২০০ বছর পূর্তি বাংলাদেশে এবং সমগ্রপৃথিবীব্যাপী নোয়াখালীর মানুষদের জন্য অনন্য গৌরবের। নোয়াখালী জেলার ঐতিহ্য ছড়িয়ে যাক শত থেকে হাজারো বছর।নোয়াখালী এগিয়ে যাবে সাথে সমৃদ্ধ হবে বাংলাদেশ। এই প্রত্যাশা অংশগ্রহণকারী সকলের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image