• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড, নিহত বেড়ে ২৯৬  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২১ পিএম
নিহত বেড়ে ২৯৬  
মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে লন্ডভন্ড

আন্তর্জাতিক ডেস্ক : ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প মরক্কোর মধ্যাঞ্চলে আঘাত হেনেছে । কমপক্ষে ২৯৬ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন ।  শনিবার (৯ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে ভূমিকম্প আঘাত হানে ।   

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পে কমপক্ষে ২৯৬ জন নিহত এবং অন্তত ১৫৩ জন আহত হয়েছেন ।   

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল মারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ- পশ্চিমে এবং১৮.৫ কিলোমিটার গভীরে । ভূমিকম্পটি স্থানীয় সময় ১১টা ১১ মিনিটে আঘাত হানে ।   

শক্তিশালী এই ভূমিকম্পে উত্তরের সিদি ইফনিসহ পুরো দেশ কেঁপে ওঠে । মরক্কোর সশস্ত্র বাহিনী বলছে, ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ১০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে ।   ইউএসজিএস জানিয়েছে, শুক্রবার রাতের ভূমিকম্পটি অস্বাভাবিক শক্তিশালী ছিল ।   

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স- এ (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে মরক্কোর জনগণের উদ্দেশে দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, আফটারশকের ঝুঁকির কথা বিবেচনা করে আমরা আপনাদের সতর্কতা অবলম্বন এবং সুরক্ষা ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিচ্ছি ।   

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পুরাতন মারাখেস শহর । সেখানে অসংখ্য বাড়ি- ঘর ধসে পড়েছে । আর পুরাতন এই শহরটিতেই সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছে ।   

যেখানে ভূমিকম্পটি সংঘটিতে হয়েছে সেখানে সাধারণত ভূমিকম্প হতে দেখা যায় না । শুক্রবার যে ভূমিকম্পটি হয়েছে- এটি ওই অঞ্চলে গত ১২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে জানিয়েছে ইউএসজিএস । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image