• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

লক্ষ্মীপুর জেলায় ২ লাখ ৯৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন `এ' ক্যাপসুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১৬ পিএম
লক্ষ্মীপুর জেলায় ২ লাখ ৯৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন `এ' ক্যাপসুল
সিভিল সার্জন কার্যালয়ে এক সংবাদ সম্মেলন

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর জেলায় ২ লাখ ৯৬ হাজার ৩৬ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দ্বিতীয় রাউন্ডের জন্য এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন কার্যালয়।

আগামীকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৪শত ৮০ কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

গত রোববার (১০ ডিসেম্বর) বিকেলে সিভিল সার্জন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান লক্ষ্মীর জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবীর।

লক্ষ্মীর জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবীর বলেন, ভিটামিন ‘এ’ শিশু মৃত্যুর ঝুঁকি কমিয়ে দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। অন্ধত্ব প্রতিরোধসহ হামজনিত মৃত্যুহার ৫০ শতাংশ হ্রাস করে। শিশুর রোগপ্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই (৬- ১১) মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং (১২-৫৯) মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, দ্বিতীয় রাউন্ডে ৬টি স্থায়ী ও ১ হাজার ৪শত ৭৪টি অস্থায়ী কেন্দ্রে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন চলবে। লক্ষ্মীপুর সদরে ১ লাখ ১২ হাজার, রায়পুরে ৪৪ হাজার ৩শত ২, রামগঞ্জে ৪৫ হাজার ১শত ১, রামগতিতে ৪১ হাজার ২শত ৮৩, কমলনগরে ৩৬ হাজার ৬শত ৪৭ এবং লক্ষ্মীপুর পৌরসভায় ১৭ হাজার ৩শত ৩টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে (৬-১১) মাস বয়সী ৩৩ হাজার ৬শত ৮৫ এবং (১২-৫৯) মাস বয়সী ২ লাখ ৬২ হাজার ৯শত ৫১ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

এজন্য ২শত ২২ জন স্বাস্থ্য সহকারী, ২শত ১৬ জন এফ ডাব্লিউএ, ১শত ৮০ সিএইচসিপি ও ১শত ৮০ জন স্বেচ্ছাসেবকসহ ১শত ৮৪ জন ১ম সারির সুপারভাইজার কাজ করবেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image