• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পীরগঞ্জে ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী পালিত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৮ পিএম
পীরগঞ্জে
ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী পালিত 

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কোরান খানি, মিলাদ ও দোয়া, তবারক বিতরণ এবং স্মৃতি চারণ অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সকালে প্রয়াত বিজ্ঞানীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে দিবসের সুচনা হয়।

এ সময় রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. শরিফা সালোয়া ডিনা, জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, পুলিশ সুপার ফেরদৌস আলী, ড. ওয়াজেদ রিচার্স এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সিনিয়র কর্মকর্তা প্রসন্ন জীৎ সরকার, বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক গোলাম ফিরোজ, জেলা আওয়ামী লীগ ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে জেলা আওয়ামী লীগের আহবায়ক ছায়াদত হোসেন বকুল, রংপুর মেরিন একাডেমি কমান্ড্যান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায়, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবন্দ, অফিসার ইনচার্জ জাকির হোসেন, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানসহ অনেকে শ্রদ্ধা জানান। 

পরে জয়সদন চত্বরে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহিদুল ইসলাম পিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্মৃতিচারণ অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের আহবায়ক ছায়াদত হোসেন বকুল প্রধান অতিথি ছিলেন। এতে কেন্দ্রীয় আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য খলিলুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এনামুল হক শাহিন, রবিউল ইসলাম রবি, যুগ্ম সম্পাদক সাদেকুল ইসলাম সাদেক বিএসসি, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নুরুল হক প্রমুখ বক্তৃতা করেন। 

দুপুরে উপজেলার টুকুরিয়া ইউনিয়নের গোপিনাথপুর হাফিজিয়া মাদ্্রাসায় জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে কোরান খানি, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।        
    
বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ওই বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রæয়ারী লালদিঘীর ফতেহপুরে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। তিনি তাঁর মেধা, মনন ও সৃজনশীলতা দিয়ে জনগণের কল্যাণে কাজ করে গেছেন।

ওয়াজেদ মিয়া তাঁর কর্মের জন্য ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন। পিতা মরহুম আব্দুল কাদের মিয়া ও মাতা মরহুমা ময়জুনেসার ৪ পুত্র ও ৩ কন্যার মধ্যে তিনি ছিলেন সর্ব কনিষ্ঠ। গ্রামের প্রাইমারি বিদ্যালয়ে চতুর্থ শ্রেণী ও পীরগঞ্জ থানার হাইস্কুলে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত অধ্যয়ন শেষে তিনি ১৯৫২ সালে রংপুর শহরের সরকারি জেলা স্কুলে সপ্তম শ্রেণীতে ভর্তি হন।

১৯৫৬ সালে এই স্কুল থেকে ডিস্টিংশনসহ ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫৮ সালে তিনি রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় বিজ্ঞান বিভাগে দ্বিতীয় স্থান লাভ করেন। ১৯৬১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান লাভ করেন এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image