• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পীরগঞ্জে মালচিং পদ্ধতিতে সবজি চাষে আগ্রহী হচ্ছে কৃষক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৬ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৪৫ পিএম
আগ্রহী হচ্ছে কৃষক
পীরগঞ্জে মালচিং পদ্ধতিতে সবজি চাষ

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জে আধুনিক (মালচিং) পদ্ধতিতে চাষাবাদে আগ্রহী হয়ে উঠেছেন কৃষকরা । নিরাপদ এ পদ্ধতিতে সবজি উৎপাদনে কৃষকরা বেশ সফলতাও পাচ্ছেন। 

পীরগঞ্জ উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, খরিপ-১ মৌসুমে এ উপজেলায় ২ হাজার ৫ শত ৫০ হেক্টর জমিতে সবজির চাষ করা হয়েছে। এর মধ্যে ৪  শত৫০ হেক্টর জমিতে মসলা জাতীয় হাইব্রিড কয়েকটি জাত সহ কলা বাড়ি মরিচের চাষ করা হয়েছে। এমন ফসল উৎপাদক উপজেলার চতরা যাদবপুর গ্রামের মোহাম্মদ আলীর পুত্র রফিকুল ইসলাম এর মতে, মোবাইলে ইউটিউব দেখে তিনি জমির মাটিতে জৈব ও রাসায়নিক সারের মিশ্রন করে বেড তৈরী করেন। তারপর সেখানে মালচিং পেপার ব্যবহার করে তাতে ছিদ্র করে মরিচের চারা রোপন করে। গত ২ বছর থেকে এই পদ্ধতিতে সবজি  চাষ করে আসছেন । যা অন্য  চাষ পদ্ধতি থেকে এটা অনেক ভাল। এ মালচিং পদ্ধতিতে তিনি পটল, বেগুন, করলা  কুমড়া এবং কাঁচা মরিচ সহ সকল বিভিন্ন সবজি চাষ করেছেন। এ পদ্ধতিতে খরচও অনেক কম। 

এছাড়াও জমিতে আগাছা নেই, গাছের রোগবালাই নেই। তিনি আশা করেন এতে ফলন বেশি পাবেন। আর নিরাপদ এই সবজি বিক্রি করে লাভবান হতে পারবেন। 

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার এ ব্যাপারে গণমাধ্যমকে বলেন, মালচিং পদ্ধতিতে চাষাবাদ করলে জমিতে আগাছা জন্মাতে পারে না। ফলে জমি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। অতিরিক্ত পানি সেচ দিয়ে বাড়তি খরচ করতে হয় না। জমি পরিষ্কার পরিচ্ছন্ন থাকায় শ্রমিকও লাগে কম। 

তাই আমরা বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের মালচিং পদ্ধতিতে চাষাবাদে উৎসাহিত করছি। ইতোমধ্যে অনেক কৃষক এই পদ্ধতিতে চাষাবাদ শুরু করেছেন। কৃষকরা লাভবান হচ্ছেন। অন্য কৃষকরাও আগ্রহী হচ্ছেন এবং উপজেলা কৃষি বিভাগের লোকজন সবসময় কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছেন । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image