• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আইসিসি বিশ্বকাপে ফেভারিট হিসেবে ধরা হচ্ছে ভারত কে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৯ পিএম
বিশ্বকাপ
ক্রিকেট বিশ্বকাপ

নিউজ ডেস্ক:  আইসিসি ওয়ানডে বিশ্বকাপ 2023 শুরু হতে চলেছে। ভারতে আয়োজিত এই বিশ্বকাপের প্রথম ম্যাচটি ৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এতে গতবারের বিজয়ী ইংল্যান্ড এবং রানার্সআপ নিউজিল্যান্ডের মধ্যে খেলা হবে। 

এই বিশ্বকাপে ভারতকে জয়ের শক্তিশালী দাবিদার হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

এবারের বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে শুধু ভারতেই। তাই অন্যান্য দলের তুলনায় ভারতের হোম পিচ ও কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা রয়েছে। একই সময়ে, ভারত ২০১১ সালে প্রথমবারের মতো ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ জিতেছিল, তারপরে সমস্ত বিশ্বকাপই ঘরের দল জিতেছে। এমতাবস্থায় এবার নিজেদের মাটিতে আবারও বিশ্বকাপ জিততে পারে ভারত।

বিশ্বকাপ শুরুর ঠিক আগে দুর্দান্ত ফর্মে এসেছে ভারতীয় দল। সদ্য সমাপ্ত এশিয়া কাপে ভারত নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করে। ভারত শিরোপা জিতে নেয়। এশিয়া কাপে ভারত পাকিস্তান, শ্রীলঙ্কাসহ সব দলের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছে। এক সময় পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে টিম ইন্ডিয়া মাত্র ৬৬ রানে ৪ উইকেট হারিয়েছিল, কিন্তু সেখান থেকে দলের মিডল অর্ডার প্রত্যাবর্তন করে এবং দলের স্কোর ২৬৬ রানে নিয়ে যায়, খেলোয়াড়রাও কঠিন পরিস্থিতির জন্য প্রস্তুত। একই সাথে, এশিয়া কাপ জেতার পর, ভারতীয় দলও আইসিসি ওডিআই র‌্যাঙ্কিং-এ এক নম্বর দলে পরিণত হয়েছে। এই সব পরিস্থিতি ইঙ্গিত দিচ্ছে যে এবার ভারত বিশ্বকাপ জয়ের শক্তিশালী দাবীদার।

ওডিআই বিশ্বকাপে আসা সমস্ত দলের মধ্যে ভারতীয় দলকে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল বলে মনে করা হচ্ছে। ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ভারতের অভিজ্ঞ ও অধিনায়ক রোহিত শর্মা সহ তরুণ ব্যাটসম্যান শুভমান গিল রয়েছেন। তার পর তিন নম্বরে রয়েছেন বিরাট কোহলি, যিনি বেশ কিছুদিন ধরেই দুর্দান্ত ফর্মে রয়েছেন। মিডল অর্ডারে, কেএল রাহুল এবং শ্রেয়াস আইয়ার টানা সেঞ্চুরি করে দেখিয়েছেন যে তারা যে কোনও পরিস্থিতিতে দলকে সামলাতে পারে। একই সঙ্গে সুযোগ খুঁজছেন ইশান কিষাণ ও সূর্যকুমার যাদবও। 

ভারতের কাছে হার্দিক পানডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং শার্দুল ঠাকুরের মতো দুর্দান্ত অলরাউন্ডার রয়েছে। একই সময়ে বোলিংয়ের ভার নিতে জাসপ্রিত বুমরাহের সঙ্গে রয়েছেন মহম্মদ সিরাজ, মহম্মদ শামি এবং কুলদীপ যাদব। এই দলটিকে দেখলে মনে হয়, ভারতের আছে একটি চমৎকার প্লেয়িং ইলেভেন, যেটি বিশ্বকাপ জেতাতে সক্ষম।

ভারতের ১৫ সদস্যের এই দলে এমন কিছু খেলোয়াড় আছে, যারা দীর্ঘদিন ধরে ভালো পারফর্ম করে আসছে। তারা এই বিশ্বকাপে ভারতের জয়ে অনেক বড় ভূমিকা রাখতে পারে। এই তালিকায় প্রথম নামটি হল শুভমান গিল, যিনি ২০২৩ সালে সেঞ্চুরির ঝড় তুলেছেন। দুই নম্বরে রয়েছেন বিরাট কোহলি, যাকে আমরা এই বছর আবার তার পুরনো ফর্ম দেখতে পাচ্ছি। তৃতীয় খেলোয়াড় কুলদীপ যাদব। ভারতের স্পিন পিচে কুলদীপের দুর্দান্ত ফর্ম টিম ইন্ডিয়ার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে। এই তালিকার চতুর্থ খেলোয়াড় হলেন মোহাম্মদ সিরাজ, যিনি এশিয়া কাপের ফাইনালে দেখিয়েছিলেন তার দিনে তিনি কী করতে পারেন। সিরাজ গত কয়েক মাস ধরে ভালো পারফর্ম করছেন,  রোহিত শর্মার জন্য তিনি তুরুপের তাস প্রমাণ হতে পারেন।

বিশ্বকাপের মতো টুর্নামেন্ট জিততে হলে একজন ফাস্ট বোলিং অলরাউন্ডারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ইংল্যান্ড দলে বেন স্টোকসের মতো খেলোয়াড় রয়েছে এবং অস্ট্রেলিয়া দলে মিচেল মার্শ এবং ক্যামেরন গ্রিনের মতো খেলোয়াড় রয়েছে, যাদের উপর তাদের দল অনেক আস্থা প্রকাশ করছে। ভারতের কাছে হার্দিক পান্ডিয়ার মতো একজন খেলোয়াড় আছে, যে নতুন বলে দ্রুত বোলিং করতে এবং সুইং করতে পারে এবং ব্যাটিংয়ে মিডল অর্ডারের পাশাপাশি ফিনিশিংয়ের দায়িত্বও সামলাতে পারে। এমন পরিস্থিতিতে হার্দিক ভালো ফর্মে থাকলে ভারতের জন্য ওয়ানডে বিশ্বকাপ জেতা খুব সহজ হবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image