• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৭৩ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৩ পিএম
৭৩ প্রতিষ্ঠান পাচ্ছে
বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি 

নিউজ ডেস্ক : প্রাণসহ ৭৩টি প্রতিষ্ঠান ২০২০-২১ অর্থবছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি পাচ্ছে। সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে এ পুরস্কার দেয়া হচ্ছে।

সোমবার (২৪ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বলা হয়েছে, এ বছর সেরা রফতানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড। তৈরি পোশাকের ওভেন খাতে স্বর্ণপদক পাচ্ছে স্নোটেক্স আউট ওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ.কে.এম নিট ওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা এ্যাপারেলস্ লিমিটেড।
 
তৈরি পোশাকের নিটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে ফ্লামিংগো লিমিটেড, রৌপ্য পাচ্ছে জি.এম.এস কম্পোজিট নিটিং ইন্ড্রা. লি. এবং ব্রোঞ্জপদক পাচ্ছে লিবার্টি নিটওয়্যার লিমিটেড।
 
সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পাচ্ছে বাদশা টেক্সটাইল লিমিটেড এবং রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড ও এনজেড টেক্সটাইল লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম ডেনিম লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড।
 
হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড এবং রৌপ্য পদক পাচ্ছে মমটেক্স এক্সপো লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।
 
কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স এবং রৌপ্য পদক পাচ্ছে মেসার্স সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল। এছাড়া পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে জোবাইদা করিম জুট স্পিনার্স লিমিটেড।
 
চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। এদিকে ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে সনিভার্স ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড।
 
তামাক বাদে কৃষিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইনডিগো করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ। তামাক ছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হবিগঞ্জ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড।
 
ফুল ফলিয়েজ কৌাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ ও রৌপ্য পদক পাচ্ছে এলিন ফুড ট্রেড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।
 
মেলামাইন পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে যথাক্রমে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড ও বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড (ইউনিট-৩), রৌপ্যপদক পাচ্ছে অলপ্ল্যাস্ট বাংলাদেশ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড (ইউনিট-২)। সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।
 
লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) ও ব্রোঞ্জ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস্ লিমিটেড।
 
ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড আর ব্রোঞ্জ পদক পাচ্ছে বিআরবি কেবল ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।
 
অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক পাচ্ছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস্ লিমিটেড।
 
ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
 
কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লিমিটেড।
 
ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে এন এইচ টি ফ্যাশন লিমিটেড।
 
ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে স্টার প্যাকেজিং অ্যান্ড এক্সোসরিজ লিমিটেড।
 
প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস্ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম. অ্যান্ড. ইউ. প্যাকেজিং লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।
 
অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এন.আর. ট্রেড ইন্টারন্যাশনাল, রৌপ্যপদক পাচ্ছে হেয়ার স্টাইল ফ্যাক্টরি, ব্রোঞ্জ পদক পাচ্ছে গাজী'স ফ্রেশ সি-ফুড। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।
 
আর নারী উদ্যোক্তা বা রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে পাইওনিয়ার নিটওয়্যার্স (বিডি) লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে বি-কন নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস (প্রাঃ) লিমিটেড।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image