• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৩ প্রতিষ্ঠান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪৫ পিএম
রিফাত গার্মেন্টস হা-মীম গ্রুপের একটি প্রতিষ্ঠান
রপ্তানি ট্রফি

নিউজ ডেস্ক:  সর্বোচ্চ রপ্তানি আয় করে ৭৩টি কোম্পানি বিভিন্ন শ্রেণিতে ২০২০-২১ অর্থবছরে জাতীয় রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। এর মধ্যে তৈরি পোশাক প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড সেরা রপ্তানিকারক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পাচ্ছে। কোম্পানিটি ২০২০-২১ অর্থবছরে সবচেয়ে বেশি রপ্তানি আয় করেছিল। রিফাত গার্মেন্টস হা-মীম গ্রুপের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ২০১৮–১৯ অর্থবছরের রপ্তানির জন্যও বঙ্গবন্ধু রপ্তানি ট্রফি পেয়েছিল।

বাণিজ্য মন্ত্রণালয় মঙ্গলবার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী, তৈরি পোশাক (ওভেন) শ্রেণিতে স্নোটেক্স আউটওয়্যার (স্বর্ণ), এ কে এম নিট ওয়্যার (রৌপ্য) ও তারাশিমা অ্যাপারেলস (ব্রোঞ্জ); তৈরি পোশাক (নিট) শ্রেণিতে ফ্লামিঙ্গো ফ্যাশনস (স্বর্ণ), জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও লিবার্টি নিটওয়্যার (ব্রোঞ্জ); সব ধরনের সুতাপণ্য শ্রেণিতে বাদশা টেক্সটাইলস (স্বর্ণ), স্কয়ার টেক্সটাইলস (রৌপ্য) ও এনজেড টেক্সটাইল (ব্রোঞ্জ) এবং বস্ত্রকলে হা-মীম ডেনিম (স্বর্ণ), এনভয় টেক্সটাইল (রৌপ্য) ও আকিজ টেক্সটাইল (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল শ্রেণিতে জাবের অ্যান্ড জোবায়ের (স্বর্ণ) ও মমটেক্স এক্সপো (রৌপ্য) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস (স্বর্ণ) রপ্তানি ট্রফি পাচ্ছে। কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স (স্বর্ণ) ও সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল (রৌপ্য) এবং পাটজাত পণ্যে আকিজ জুট মিলস (স্বর্ণ), জনতা জুট মিলস (রৌপ্য) ও জোবাইদা করিম জুট স্পিনার্স (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে।

চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ (স্বর্ণ) ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ (রৌপ্য); জুতায় বে-ফুটওয়্যার (স্বর্ণ), সনিভার্স ফুটওয়্যার (রৌপ্য) ও অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার (ব্রোঞ্জ); কৃষিজ পণ্যে ইনডিগো করপোরেশন (স্বর্ণ), মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি (রৌপ্য) ও হেরিটেজ এন্টারপ্রাইজ (ব্রোঞ্জ) এবং কৃষি প্রক্রিয়াজাত পণ্যে প্রাণ ডেইরি (স্বর্ণ), হবিগঞ্জ অ্যাগ্রো (রৌপ্য) ও এলিন ফুড প্রোডাক্টস (ব্রোঞ্জ) জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে। ফুল-ফলিয়েজে রপ্তানি ট্রফি পাচ্ছে রাজধানী এন্টারপ্রাইজ (স্বর্ণ) ও এলিন ফুডস ট্রেড (রৌপ্য)।

হস্তশিল্প শ্রেণিতে কারুপণ্য রংপুর (স্বর্ণ), বিডি ক্রিয়েশন (রৌপ্য) ও ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি (ব্রোঞ্জ); মেলামাইনে ডিউরেবল প্লাস্টিক (স্বর্ণ); প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস (স্বর্ণ), অলপ্লাস্ট বাংলাদেশ (রৌপ্য) ও বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক (ব্রোঞ্জ); সিরামিক পণ্যে শাইনপুকুর সিরামিকস (স্বর্ণ) ও আর্টিসান সিরামিকস (রৌপ্য) এবং হালকা প্রকৌশল শিল্পে মেঘনা বাংলাদেশ (স্বর্ণ), রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে।

এ ছাড়া ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্যে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং (স্বর্ণ), ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে। অন্যান্য শিল্পজাত পণ্যে মেরিন সেফটি সিস্টেম (স্বর্ণ), এশিয়া মেটাল মেরিন সার্ভিস (রৌপ্য) ও বিএসআরএম স্টিলস (ব্রোঞ্জ); ওষুধ খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল (স্বর্ণ), ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল (রৌপ্য) ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস (ব্রোঞ্জ) এবং কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন (স্বর্ণ) ও গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক (রৌপ্য) রপ্তানি ট্রফি পাচ্ছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকশিল্প (নিট ও ওভেন) শ্রেণিতে ইউনিভার্সেল জিনস (স্বর্ণ), প্যাসিফিক জিনস (রৌপ্য) ও এনএইচটি ফ্যাশন (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন অন্যান্য পণ্য ও সেবা খাতে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট (স্বর্ণ) এবং আরএম ইন্টারলাইনিংস (রৌপ্য) ও স্টার প্যাকেজিং অ্যান্ড অ্যাকসেসরিজ (ব্রোঞ্জ) ২০২০-২১ অর্থবছরের জন্য রপ্তানি ট্রফি পাবে।

এছাড়া প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্যে মনট্রিমস (স্বর্ণ), এমঅ্যান্ডইউ প্যাকেজিং (রৌপ্য) ও ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ); অন্যান্য প্রাথমিক পণ্যে এনআর ট্রেড ইন্টারন্যাশনাল (স্বর্ণ), হেয়ার স্টাইল ফ্যাক্টরি (রৌপ্য) ও গাজীস ফ্রেশ সি ফুড (ব্রোঞ্জ); অন্যান্য সেবা খাতে মীর টেলিকম (স্বর্ণ); নারী উদ্যোক্তা বা রপ্তানিকারক জন্য সংরক্ষিত শ্রেণিতে রপ্তানি ট্রিফির জন্য পাইওনিয়ার নিটওয়ার্স (স্বর্ণ), বি-কন নিটওয়্যার (রৌপ্য) ও ইব্রাহিম নিট গার্মেন্টস (ব্রোঞ্জ) নির্বাচিত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image