• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যারা কম দামে দেবে, তাদের থেকেই তেল কিনবে সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৫৯ এএম
সালমান
সালমান এফ রহমান

নিউজ ডেস্ক: যে দেশ থেকে কম দামে তেল মিলবে, সে দেশ থেকেই সরকার তেল আমদানী করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সচিবালয়ে আমদানীর ক্ষেত্রে অর্থ পরিশোধ পদ্ধতি পর্যালোচনা সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন রাশিয়ার উপর অবরোধ আছে। তবে বিশ্ব পরিস্থিতি বিবেচনায় যেখান থেকে কম দামে জ্বালানী তেল মিলবে সেখান থেকেই তা আমদানী করা হবে। তবে কোন মূদ্রায় তা কেনা হবে এমন প্রশ্নের উত্তর দেননি তিনি। 

জুলাইয়ের প্রথম সপ্তাহে হুহু করে বাড়তে থাকে ডলারের দাম। কমতে থাকে টাকার মান। এই অবস্থায় আমদানী ব্যায় মেটাতে গিয়ে হিমশিম খেতে হয় সরকারকে। তাই ডলার সাশ্রয়ের লক্ষে বিলাসী পণ্যসহ আমদানীতে বিধি নিষেধ দেয় বাংলাদেশ ব্যাংক। 

এই পরিস্থিতি ডলার সংকট মোকাবিলায় অন্যদেশের মূদ্রায় আমদানী ব্যায় মেটানোর পরিকল্পনা করছে সরকার। তার অংশ হিসেবে বিভিন্ন মন্ত্রনালয়,বাংলাদেশ ব্যাংক ও ব্যাবসায়ী প্রতিনিধিরা সচিবালয়ে বৈঠকে বসে। 

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেছেন, ডলারে খাদ্য আমদানীতে কোন বাঁধা নেই। দেশে খাদ্যের কোন সঙ্কট নেই। তারপরও দরকার হলে খাদ্য ও সার আমদানীর ব্যায় ডলারে পরিশোধ করা যাবে। 

এদিকে, খাদ্যমন্ত্রী জানান, আগামী মাস থেকে ওএমএস-এর চাল বিতরন করা হবে। তখন বাড়তে থাকা চালের দাম কমে আসবে বলে আশা করা যাচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image