• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উচ্চ শব্দযুক্ত হর্ন বাজানোর প্রতিবাদে মানববন্ধন ও র‍্যালি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১২ পিএম
উচ্চ শব্দযুক্ত হর্ন বাজানোর প্রতিবাদে মানববন্ধন ও র‍্যালি
সার্চ স্কেটিং ক্লাব

নিজস্ব প্রতিবেদক : যানবাহনে হাইড্রোলিক হর্ন ও উচ্চ শব্দযুক্ত হর্ন বাজানোর প্রতিবাদে মানববন্ধন ও স্কেটিং র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১১ আগষ্ট) জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে এই স্কেটিং র‍্যালি শরু হয়ে শাহবাগ মোড়ে দাবি আদায়ে ২ ঘন্টা অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে শেষ হয়। 

এ সময় সার্চ স্কেটিং ক্লাব এর চেয়ারম্যান আরশাদ আলম বলেন, মটরযান অত্যাদেশ অনুযায়ী যানবাহনের সহনীয় মাত্রা, ক্ষেত্র অনুযায়ী ৬০ ডেসিবলের বেশি হওয়া নিষিদ্ধ বিষয়টি বিবেচনায় নিয়ে মহামান্য হাইকোর্ট ২০১৭ সালে একটি আদেশ প্রদান করেন। শব্দ দূষণ আদেশ অমান্যকারী যানবাহন জব্দ করা সহ জেল জরিমানা দিতে হবে। কিন্তু এই আদেশের পর পর পুলিশ প্রশাসন (ট্রাফিক) দুই একটি গাড়ী‌ জব্দ, জেল, জরিমানা করলেও বর্তমানে এর কার্যকারিতা একেবারে নেই বললেই চলে। 

তিনি আরও বলেন, ঢাকার প্রতিটি জনসমাগম স্থানে হাইড্রোলিক হর্নের মাত্রা ১০০ ডেসিবলের বেশি ব্যবহার হয়। কিন্তু এ অবস্থা চলতে পারে না, জনস্বাস্থ্য ক্ষতি বিবেচনা নিয়ে মহামান্য হাইকোর্টের আদেশ পালনে এবং প্রতিকারের জন্য আইন প্রয়োগকারী সংস্থা ও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শব্দ দূষণ নিয়ন্ত্রনে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবীতে আমাদের হ মানববন্ধন ও স্কেটিং র‍্যালি।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. সাকলায়েন রাসেল, বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক, বাসকুলার সার্জারি বিভাগ, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল, প্রতিষ্ঠাতা আরিজ ফাউন্ডেশন। 

র‍্যালি চলাকালীন সময়ে স্কেটিংরা ৩ দফা দাবিতে বলেন, হাইড্রোলিক হর্ন ও উচ্চশব্দযুক্ত হর্ন বন্ধ করতে ভ্রাম্যমান আদালতের কার্যক্রম অব্যহত রাখতে হবে; সরকারি উদ্যোগে প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়া, হাইড্রোলিক হর্ন ও উচ্চ শব্দযুক্ত হর্ন বন্ধে এর ক্ষতি সম্পর্কে ব্যাপক প্রচারনা চালাতে হবে; শহরের ব্যস্ততম মোড়গুলোতে সরকারি উদ্যোগে হাইড্রোলিক হর্ন ও উচ্চ শব্দযুক্ত হর্ন ব্যবহার নিষেধ বিষয়ে সচেতনতামূলক বোর্ড লাগানোর দাবি করেন।

উক্ত র‍্যালিতে আরও উপস্থিত ছিলেন, সার্চ স্কেটিং ক্লাব এর সাধারণ সম্পাদক আবতাহী আলম অনন্ত, স্কেটার মোঃ দিদার আলমের বাবা দুলাল মিয়া ও দেশের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image