• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইন্দোনেশিয়ায় আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:০৬ এএম
সেনা অভ্যুত্থানের পর ভিন্ন মতাবলম্বী
আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

নিউজ ডেস্ক:  দক্ষিণপূর্ব এশিয়ার জোট আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক গতকাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শুরু হয়েছে। বৈঠকে গুরুত্ব পাচ্ছে মিয়ানমারের রাজনৈতিক সংকট আর দক্ষিণ চীন সাগরের জলসীমা নিয়ে সৃষ্ট উত্তেজনা প্রশমনের বিষয়টি।

বৈঠকের শুরুতে আসিয়ানের সভাপতির দায়িত্বে থাকা দেশ ইন্দোনেশিয়া আঞ্চলিক ব্লকের ঐক্যকে ধরে রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন। জাকার্তা বলেছে, ঐক্যকে বিশ্বাসযোগ্য পর্যায়ের মধ্যে নিয়ে যেতে না পারলে কোন সমস্যারই সমাধান হবে না। এমন একটি সময়ে বৈঠকটি হচ্ছে যখন মিয়ানমারে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সেখানে সামরিক জান্তার শাসন চলছে। এই সংকট সমাধানের একটি গ্রহণযোগ্য পথ বের করার উপায় খুঁজতে সদস্য রাষ্ট্রগুলো চেষ্টা করছে। এ নিয়ে আসিয়ানের শান্তি পরিকল্পনা কেন ব্যর্থতায় পর্যবসিত হলো বিশেষ করে সামরিক জান্তাকে কেন শান্তিপূর্ণ সমাধানে আনা গেল না তা নিয়েও আলোচনা হবে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মঙ্গলবারের এই পূর্ণাঙ্গ অধিবেশনে মিয়ানমারের কথা সরাসরি না বললেও তিনি বারবারই নিজেদের মধ্যে ঐক্যকে ধরে রাখার আহবান জানান।

বেশ কিছু চ্যালেঞ্জকে সামনে রেখেই এই বৈঠক হচ্ছে। কেননা এরই মধ্যে জোটটির সক্ষমতা ও ঐক্য নিয়ে প্রশ্ন উঠেছে। এই চ্যালেঞ্জগুলোর মধ্যে সবার ওপরে স্থান পাচ্ছে মিয়ানমারের জন্য আসিয়ানের শান্তি পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়ায় ঘাটতি। সহিংসতা বন্ধের আহ্বান জানানো ওই শান্তি পরিকল্পনায় মিয়ানমারের সামরিক শাসকরা তাত্ক্ষণিকভাবে আসিয়ানের সঙ্গে একমত হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত পরিকল্পনাটি বাস্তবায়নে তেমন কোনো পদক্ষেপ নেয়নি ২০২১ সালে ক্ষমতা দখল করা সামরিক জান্তা।

জুনে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদন অনুযায়ী, সেনা অভ্যুত্থানের পর ভিন্ন মতাবলম্বীদের ওপর মিয়ানমারে সামরিক বাহিনীর কঠোর দমনপীড়নে তিন হাজার ৪০০-র বেশি মানুষ নিহত হয়েছে, গ্রেপ্তার হয়েছে ২২ হাজারের বেশি মানুষ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ভলকার তুর্ক সম্প্রতি মিয়ানমারের ক্রমবর্ধমান সহিংসতার ঘটনাকে আন্তর্জাতিক অপরাধ আদালতে পাঠাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছেন। দেশটির সামরিক জান্তাকে অস্ত্র সরবরাহ বন্ধে বিভিন্ন দেশের প্রতি আহ্বানও জানিয়েছেন ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image