• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উজবেকিস্তানে ঔষধখাতে গবেষণা ও বিনিয়োগ বাড়ানোর আগ্রহ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৯ এএম
উজবেকিস্তানে ঔষধখাতে গবেষণা ও বিনিয়োগ বাড়ানোর আগ্রহ
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলামের - তাসখন্দ রেক্টর প্রফেসর ড. র

নিউজ ডেস্ক : উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সাথে তাসখন্দ ফার্মাসিউটিক্যাল ইনস্টিটিউটের রেক্টর প্রফেসর ড. রিজাইভ কামালের মধ্যে ২০ নভেম্বর একটি বৈঠক অনুষ্ঠিত হয়, যেখানে উভয়ই বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য ও ঔষধখাতে গবেষণা এবং বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি দক্ষ জনসম্পদ গড়ে তোলার ওপর জোর গুরুত্ব আরোপ করেন।

রাষ্ট্রদূত ড. ইসলাম বাংলাদেশের ঔষধ শিল্পের অগ্রযাত্রা ও অর্জনের প্রতি আলোকপাত করে বলেন  যে, অভ্যন্তরীণ চাহিদার প্রায় ৯৮ শতাংশ মিটিয়ে বাংলাদেশের ঔষধ আজ বিশ্বের বহু দেশে রপ্তানি হচ্ছে। ঔষধ শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের যোগ্যতা, পরিশ্রম ও আন্তরিকতার পাশাপাশি তিনি উৎপাদিত ঔষধের গুণগতমান ও এ শিল্পে উন্নত প্রযুক্তির ব্যবহার এ সফলতার অন্যতম কারণ বলে আখ্যায়িত করেন। ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ফার্মাসিস্টগণ অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করছে উল্লেখ করে তিনি বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ফার্মেসি অধ্যয়ন ও গবেষণার বিষয়ে রেক্টর প্রফেসর কামালকে অবহিত করেন।

রেক্টর ড. কামাল তাসখন্দ ফার্মাসিউটিক্যাল ইনস্টিটিউটের শিক্ষা, গবেষণা, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পর্কে রাষ্ট্রদূতকে ধারণা দেন এবং দক্ষিণ এশিয়াসহ এশিয়ার যেসকল দেশের প্রতিষ্ঠানসমূহের সাথে তাদের সহযোগিতা বিদ্যমান রয়েছে তার ধরন, প্রকৃতি ও সুবিধাসহ তুলে ধরেন।

আগামীতে ফার্মেসি বিষয়ে ছাত্র শিক্ষা, গবেষণা ও প্রযুক্তি বিনিময়ের পাশাপাশি ঔষধ খাতে বাংলাদেশ- উজবেকিস্তানের মধ্যকার বিরাজমান সম্পর্ককে আরো গতিশীল ও ফলপ্রসূ করার লক্ষ্যে এক সাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করার মধ্যদিয়ে বৈঠকের সমাপ্তি ঘটে।

ঢাকানিউজ২৪.কম / কে এন

আরো পড়ুন

banner image
banner image