• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ক্যাপিটল দাঙ্গায় প্রাউড বয় নেতার ১৭ বছরের জেল 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৪৮ পিএম
ক্যাপিটল দাঙ্গায়
প্রাউড বয় নেতার ১৭ বছরের জেল 

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যুক্তরাষ্ট্রে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে আক্রমণ চালিয়েছিল। সেইদিন কংগ্রেসের ভেতর ঢুকে ভাঙচুর চালিয়েছিল তারা। অতি দক্ষিণপন্থী একাধিক সংগঠন সেই হামলায় সামিল হয়েছিল। 

গতকাল বৃহস্পতিবার সেই হামলার অন্যতম নেতা জোসেফ বিগসকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। খবর ডয়চে ভেলের। 

একইদিনে আরেক অতিদক্ষিণপন্থি নেতা জ্যাছারি রেলকেও শাস্তি দিয়েছেন আদালত। তাকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত বছর মে মাসেই জোসেফকে দোষী প্রমাণিত করা হয়। শাস্তি শোনাতে বেশ কিছুদিন সময় নিয়েছে আদালত। 

আদালতে জোসেফ বলেছেন, তিনি অহিংসায় বিশ্বাসী। কিন্তু ওইদিন সকলের উত্তেজনা দেখে তিনিও উত্তেজিত হয়ে পড়েছিলেন। নিজের কাজের জন্য দুঃখপ্রকাশ করেছেন বিগস।

এদিন বিচারক বলেছেন, ওই দিনের ঘটনায় যুক্তরাষ্ট্রের মূল স্পিরিট আঘাতপ্রাপ্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। মানুষের ভোটকে অস্বীকার করা হয়েছিল। সে কারণেই চরমতম শাস্তি দেওয়া হয়েছে অভিযুক্তদের।

বিগস এর আগে ইরাক যুদ্ধে সামিল হয়েছিলেন। পরে ইনফোওয়ার্স নামের এক ওয়েবসাইটে লিখতেন তিনি। সেখানেও নানা ষড়যন্ত্রমূলক বিষয়ে আলোকপাত করতেন তিনি। প্রাউড বয়েসের সঙ্গেও তার নিবিঢ় যোগাযোগ ছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে অতি দক্ষিণপন্থী আলোচনায় যুক্ত হতেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image