• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নরেন্দ্র মোদি পেলেন ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:০০ পিএম
লিজিয়ঁ দ্য অনারই সবচেয়ে বড় সম্মান
ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা

নিউজ ডেস্ক:  ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হয়েছেন। বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছান তিনি। সেখানেই একটি অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হয় লিজিয়ঁ দ্য অনারের গ্র্যান্ড ক্রস। খবর এএফপির।

ফ্রান্সের সাধারণ নাগরিক ও সামরিক ব্যক্তিত্বদের মধ্যে লিজিয়ঁ দ্য অনারই সবচেয়ে বড় সম্মান। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে এ সম্মান পেলেন মোদি। মোদির হাতে এ সম্মান তুলে দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। এ সময় মাখোঁকে ধন্যবাদ জানান মোদি। এর আগে ১৩টি দেশ থেকে সেখানকার সর্বোচ্চ সম্মান পেয়েছেন মোদি। বিখ্যাত এলিস প্যালেসে মোদির জন্য বিশেষ নৈশভোজের ব্যবস্থাও করেছিলেন ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজেট মাখোঁ। সেখানেই লাল গালিচায় হেঁটে প্রাসাদে প্রবেশ করেন মোদি। নৈশভোজের অনুষ্ঠানেই তাঁকে লিজিয়ঁ দ্য অনারে ভূষিত করা হয়। তারপরই ফ্রান্সে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

এবারের ফ্রান্স সফরে ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল-এম ফাইটার জেটের চুক্তি চূড়ান্ত করেন মোদি। এ ছাড়া ছয়টি ডিজেল ইঞ্জিনের ডুবোজাহাজও ফ্রান্স থেকে আনছে ভারত। বাস্তিল দিবস প্যারেডের প্রধান অতিথি ছিলেন মোদি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image