• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্যবসায়ী ক্রিস্টোফার লুক্সন নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৯ পিএম
লুক্সন
নিউজিল্যান্ডের নতুন পিএম ক্রিস্টোফার লুক্সন

নিউজ ডেস্ক: প্রাক্তন ব্যবসায়ী ক্রিস্টোফার লুক্সন শনিবার নিউজিল্যান্ড নির্বাচনে বিজয় লাভ করেছেন। এখন তিনিই হবেন দেশের নতুন প্রধানমন্ত্রী। 

দেশের মানুষ ছয় বছরের উদার সরকারের পর পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে। যা লুক্সনের জয় নিশ্চিত করেছে। একই সময়ে, সাধারণ নির্বাচনে জেসিন্ডা আরডার্নের দলকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল।

এটি উল্লেখযোগ্য যে জেসিন্ডা আরডার্ন দীর্ঘ সময়ের জন্য বিদায়ী সরকারের নেতৃত্ব দিয়েছেন। লুক্সনের ন্যাশনাল পার্টি প্রায় ৪০% ভোট পেয়েছে। একই সময়ে, Jacinda Ardern-এর নেতৃত্বাধীন লেবার পার্টি মাত্র ২৫ শতাংশের বেশি ভোট পেয়েছে।

নিউজিল্যান্ডের আনুপাতিক প্রতিনিধিত্বমূলক ভোটিং পদ্ধতির অধীনে, Luxon ACT পার্টির সাথে জোট গঠন করবে বলে আশা করা হচ্ছে। বিজয়ের পর এক অনুষ্ঠানে উপস্থিত ক্রিস্টোফার লুক্সন জনগণকে বলেন, 'আপনারা পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছেন, আমি আপনাদের প্রত্যাশা পূরণের জন্য যথাসাধ্য চেষ্টা করব।

এদিকে বিদায়ী প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স শনিবার সন্ধ্যায় সমর্থকদের বলেছেন যে তিনি পরাজয় মেনে নিতে লুক্সনকে ফোন করেছেন। হিপকিন্স বলেছে, তিনি নির্বাচনের এমন ফলাফল আশা করেননি। ওয়েলিংটনে সমর্থকদের তিনি বলেন,  গত ছয় বছরে আমরা যা অর্জন করেছি তার জন্য আমি আপনাদের জন্য গর্বিত। হিপকিন্স (৪৫) জানুয়ারিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তার আগে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন জেসিন্ডা আরডার্ন।

লুক্সন নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি মধ্যবিত্তের জন্য কর কমাবেন। তিনি অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। এমন পরিস্থিতিতে লুক্সনের প্রধানমন্ত্রী হওয়ার পর দেশের মানুষ আশা নিয়ে তার দিকে তাকিয়ে আছে। প্রকৃতপক্ষে, এই সপ্তাহের শুরুতে লাক্সন ওয়েলিংটনে বলেছিলেন যে তিনি গ্যাং ক্রাইম নিয়ন্ত্রণ করবেন। তিনি বলেছিলেন, এদেশে অপরাধ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এবং আমরা আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে যাচ্ছি। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image