• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

১১ হাজার কর্মী ছাঁটাই করে ‘দুঃখিত’ জাকারবার্গ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৫৫ এএম
১১ হাজার কর্মী ছাঁটাই করে ‘দুঃখিত’ জাকারবার্গ
মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক : ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে প্রতিষ্ঠানটি জানিয়েছেন, মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। সে জন্য ছাঁটাইয়ের শিকার কর্মীদের কাছে বিশেষভাবে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

ফেসবুকের মাতৃপ্রতিষ্ঠান মেটা ইনকরপোরেটেডে কর্মী ছাঁটাইয়ের খবরটা বেরিয়েছিল কয়েক দিন আগে। বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণার। বুধবার সেটি এসেছে বিবৃতি আকারে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে প্রতিষ্ঠানটি। সে জন্য ছাঁটাইয়ের শিকার কর্মীদের কাছে বিশেষভাবে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

ব্লুমবার্গের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, ছাঁটাইয়ের শিকার ব্যক্তিরা মেটার মোট কর্মীদের প্রায় ১৩ শতাংশ।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে জানানো হয়েছে, কোম্পানিতে নতুন কর্মী নিয়োগ বন্ধ থাকবে আগামী বছরের প্রথম তিন মাস পর্যন্ত। ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়ে দেয়া বিবৃতিটি মেটার কর্মীদের কাছে পাঠানো হয়েছে। সেটি কোম্পানির ওয়েবসাইটেও আপলোড করা হয়েছে।

এতে জাকারবার্গ বলেন, ‘এসব সিদ্ধান্ত এবং আমাদের এ পর্যায়ে আসার দায় নিতে চাই। আমি জানি এটা সবার জন্য কষ্টসাধ্য এবং আমি এ কারণে ক্ষতিগ্রস্তদের প্রতি বিশেষভাবে দুঃখ প্রকাশ করছি।’

মেটার পক্ষ থেকে বলা হয়েছে, কর্মী ছাঁটাইয়ের মারাত্মক প্রভাব পড়বে নিয়োগকারী টিমের ওপর। এ সময়ে বিজনেস টিমকে পুনর্বিন্যাস করা হবে।

আগামী মাসগুলোতে আরও ব্যয় সংকোচনের ঘোষণা আসতে পারে বলেও জানিয়েছে জাকারবার্গের নেতৃত্বাধীন কোম্পানিটি।

চলতি বছর পুঁজিবাজারে ৭১ শতাংশ দর হারিয়েছে মেটার শেয়ার। বেশ কয়েকটি প্রান্তিকে হতাশাজনক আয় দেখেছে কোম্পানিটি। এমন বাস্তবতায় খরচ কমানোর উদ্যোগ নিয়েছেন জাকারবার্গ।

ফেসবুকের পাশাপাশি বেশ কিছু প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই ও খরচ কমানোর ঘোষণা দিয়েছে। বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক দায়িত্ব নেয়ার পরপরই প্রায় অর্ধেক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় টুইটার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image