• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মুম্বাই-এ যথাযোগ্য মর্যাদায় ‘শহিদ বুদ্ধিজীবী দিবস’ পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৪৯ পিএম
মুম্বাই-এ যথাযোগ্য মর্যাদায়
‘শহিদ বুদ্ধিজীবী দিবস’ পালিত

নিউজ ডেস্ক : বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই, গতকাল যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষ্যে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাণী পাঠ, বিশেষ মোনাজাত এবং দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।

জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার দিবসের সূচনা করেন। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার বাঙালি জাতির মুক্তির সংগ্রামে জাতির পিতা এবং অসংখ্য আত্মত্যাগকারী সূর্যসন্তান, শহিদ বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। চিরঞ্জীব সরকার উল্লেখ করেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন আন্দোলনের-সংগ্রামের মধ্য দিয়ে জাতিকে ধীরে ধীরে মুক্তি সংগ্রামের জন্য প্রস্তুত করেন। আর এ সংগ্রামের অগ্রভাগে থাকা বুদ্ধিজীবীরা তাঁদের ক্ষুরধার লেখনির মাধ্যমে দেশে ও বিদেশে বাংলাদেশের পক্ষে জনমত তৈরিতে অবদান রাখেন। কিন্তু বিজয়ের প্রাক্কালে জাতিকে মেধাশূন্য করার উদ্দেশ্যে আজকের দিনে হানাদার বাহিনী এ হত্যাযজ্ঞ চালায়। তদুপরি বর্তমান সরকারের নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ব্যর্থ করে আজ বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। দেশকে আরো এগিয়ে নিতে তিনি সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান ।

বিশেষ মোনাজাতে স্বাধীনতা সংগ্রামের সকল শহিদসহ জাতির পিতা এবং তাঁর পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এ সময় দেশ ও জাতির শান্তি, উন্নতি এবং চলমান বিশ্ব অস্থিতিশীল পরিস্থিতি হতে উত্তরণ কামনা করে দোয়া করা হয়।

অনুষ্ঠানে মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশি, আমন্ত্রিত অতিথিবৃন্দ, উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image