• ঢাকা
  • শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রানি এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৬ পিএম
মোট ৮২ বার তোপধ্বনি করা হয়
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ

নিউজ ডেস্ক:  ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে চার দিনের জাঁকজমকপূর্ণ উৎসব বৃহস্পতিবার শুরু হয়েছে। 

ব্রিটেনে দিনের অনুষ্ঠানমালা শুরু হয় ‘ট্রুপিং দ্য কালার’ নামে রানির জন্মদিনের এক ঐতিহ্যবাহী সামরিক প্যারেড দিয়ে। প্রায় দেড় হাজার সেনা, ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য-যন্ত্রশিল্পী অংশ নেন। লন্ডনের হাইড পার্কে রানির সম্মানে মোট ৮২ বার তোপধ্বনি করা হয়। 

লন্ডনে বাকিংহাম প্রাসাদের ওপর দিয়ে ৭০টি যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের সদস্যরা প্রাসাদের বারান্দায় হাজির হয়। প্রাসাদের সামনে পতাকা হাতে জড়ো হওয়া হাজার হাজার মানুষের শুভেচ্ছায় সিক্ত হন রানি। অনুষ্ঠান শুরুর আগে রানি এলিজাবেথ সবাইকে ধন্যবাদ জানিয়ে বার্তা দেন। 

টুাইটারে প্রকাশ করা এক বার্তায় রানি বলেন, ‌‘যারা আমার প্লাটিনাম জুবিলি উদ্যাপনে যুক্ত হয়েছেন, সবাইকে ধন্যবাদ জানাই। আমার প্রতি দেখানো এ শুভেচ্ছায় অনুপ্রাণিত বোধ করছি।’

বিবিসির এক খবরে বলা হয়েছে, এটি ব্রিটেনের ইতিহাসে এক নজিরবিহীন দিন, কারণ ৯৬ বছর বয়সী রানি এলিজাবেথ ১৯৫২ সাল থেকে এ পর্যন্ত একটানা ৭০ বছর ধরে সিংহাসনে আসীন রয়েছেন। দেশটিতে রাজতন্ত্রের বহু শতাব্দীর দীর্ঘ ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে অধিষ্ঠিত রয়েছেন। এ উপলক্ষে ব্রিটেনে এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে চার দিন ধরে নানা অনুষ্ঠান হচ্ছে। লন্ডনের বিভিন্ন সেতু, স্তম্ভ ও গির্জায়ও আলোকসজ্জা করা হয়েছে।

বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে ফ্লাইপাস্ট উপভোগ করেন রানি এলিজাবেথ। এসময় তার সঙ্গে যোগ দেন প্রিন্সেস অ্যান, প্রিন্স চার্লস, ক্যামিলা, প্রিন্স লুইস, প্রিন্স উইলিয়াম, ডাচেস অব ক্যামব্রিজ, প্রিন্সেস শার্লোট, প্রিন্স জর্জ এবং প্রিন্স উইলিয়াম। তবে রানির এই উৎসবের মুহূর্তে উপস্হিত ছিলেন না প্রিন্স অ্যান্ড্রু, প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল।

রাতে চারটি সর্বোচ্চ চূড়াসহ যুক্তরাজ্যজুড়ে ২ হাজার ৮০০-এর বেশি আলোকশিখা জ্বালানো হয়। পাঁচটি মহাদেশের কমনওয়েলথভুক্ত অনেক দেশের রাজধানীতে মশাল জ্বালিয়ে শ্রদ্ধা জানানো শুরু হয়। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়া ও টোঙ্গা থেকে মশাল প্রজ্বালন শুরু হয়ে এবং শেষ হবে ১৯ ঘণ্টা পর দক্ষিণ আমেরিকার বেলিজে। ফ্রান্স, অস্ট্রেলিয়াও এ উদ্যাপনে অংশ নেবে। ফ্রান্সে ইংল্যান্ডমুখী উপকূলের ভবনগুলোয় আলোকসজ্জা করা হয়। অস্ট্রেলিয়ায় রানির প্লাটিনাম জুবিলি উদযাপনে আইকনিক ভবনগুলো ‘পার্পল’ রঙ্গে সজ্জিত করা হয়।  শুক্রবার লন্ডনের সেন্ট পলের ক্যাথেড্রালে ধন্যবাদ জ্ঞাপন সমাবেশ হবে। গ্রেট পল বেল বাজানো হবে সেখানে।

প্লাটিনাম জুবিলির অনুষ্ঠান দেখতে লন্ডন শহরে বিশ্বের বহু দেশ থেকে হাজার হাজার পর্যটকের ভিড় জমেছে। এ ছাড়া, যুক্তরাজ্যের বিভিন্ন জায়গায় মানুষ ঐতিহ্যবাহী রীতিতে রাস্তার ওপর টেবিল পেতে পার্টি করে রানি এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদ্যাপন করবেন। 

এ উপলক্ষে বার্তা পাঠিয়ে রানিকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ, বিশ্বের বিভিন্ন দেশের নেতা।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image