• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফসলি জমির উর্বর মাটি কেটে ইটভাটায় জরিমানা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৩১ পিএম
ফসলি জমির উর্বর মাটি কেটে
ইটভাটায় জরিমানা

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুর জেলায় প্রবাহমান খালপাড় ও ফসলি জমির উপরিভাগের উর্বর মাটি কেটে ইটভাটায় বিক্রির দায়ে মো. সিরাজ নামে এক ব্যক্তির ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল মঙ্গলবার (২৩ জানুয়ারি) সন্ধ্যার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে লক্ষ্মীপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মকবুল হোসেন এ অর্থদণ্ড দেন। এসময় মাটি কাটায় ব্যবহৃত ভেক্যুর চালকের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়।

লক্ষ্মীপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মকবুল হোসেন বলেন, লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের মুদ্দা মার্কেটের অদূরে সরকারি খালপাড় থেকে মাটি কেটে ইটভাটায় বিক্রির খবর পাওয়া যায়। পরে সেখানে অভিযানে গিয়ে খালপাড় ও ফসলি জমির উপরিভাগের উর্বর মাটি কেটে ইটভাটায় বিক্রির সত্যতা মিলে। এসময় সিরাজ নামে একজনকে আটক ও ভেক্যু মেশিন জব্দ করা হয়। আইন অনুযায়ী সিরাজের জরিমানা আদায় ও লিখিত মুচলেকা আদায় করা হয়। আইন লঙ্ঘন হয় এমন কাজে ভেক্যু ব্যবহার করা যাবে না মর্মে চালকের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়।

গতকাল মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে সরেজমিনে গিয়ে দেলা মিলে, সরকারি খালপাড় থেকে খনন করে মাটি কাটা হচ্ছে। একই সঙ্গে ফসলি জমি থেকে শ্রমিকরা মাটি কেটে ট্রাক্টর ও পিকআপে তুলছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকেই মাটিকাটা চলে। প্রায় ২ একর জমির মাটি কাটা হয়। এতে ট্রাক্টর ও পিকআপ চলাচলে স্থানীয় একটি কাঁচা সড়ক ও মানুষের বাড়ির বেড়াও নষ্ট হওয়ার অভিযোগ উঠে। সে খবর পেয়ে ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

অভিযানের আগে মো. সিরাজ বলেন, জমিগুলো আমার। গাছপালা লাগানোর জন্যই মাটি কেটে সংস্কার করছি। রাস্তা সমস্যা পরে ঠিক করে দেওয়া হবে। যাদের বাড়ির বেড়া নষ্ট হয়েছে, তাদেরকে টাকা দেওয়া হয়েছে। 
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image