• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইইউ প্রতিনিধিদলের সঙ্গে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা হয়নি: আইনমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১১ পিএম
ইইউ প্রতিনিধিদলের সঙ্গে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা হয়নি: আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক

নিউজ ডেস্ক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে আসা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা হয়নি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে নিজ দফতরে মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকের এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে কোনো কথা হয়নি। তারাও জিজ্ঞেস করেননি, আমারও বলার প্রয়োজন হয়নি।

মন্ত্রী বলেন, বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কথা হয়েছে। এই আইন নিয়ে আমি আগেও যে কথা বলেছি, সেই কথাগুলোই আজ আমি তাদের বলেছি। আমি আগেও যে রকম বলেছি, এই আইন সেপ্টেম্বরের মধ্যে সংশোধিত হবে, আমিও সেই কথাই তাদের প্রকারান্তরে জানিয়েছি।

তিনি বলেন, তারা পরিষ্কারভাবে বলেছেন, তারা (মার্কিন প্রতিনিধিরা) নিরপেক্ষ। তারা সবদেশেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। গতকালকেও যেমন আমাদের সচিব (গোলাম সারওয়ার) ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের বলেছেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আইনগত অবকাঠামো বাংলাদেশের আছে। যেসব আইন এ বিষয়ে সহায়ক, সেগুলোর কথাও আমি উল্লেখ করেছি।

যেমন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের যে আইনটি করা হয়েছে, সেটি নিয়ে কথা বলেছি। আমি এটিও বলেছি, গত পঞ্চাশ বছরে বাংলাদেশের এমন আইন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার এ আইন করেছে। উপমহাদেশের অন্য কোনো দেশে এ আইন নেই, যোগ করেন আনিসুল হক।

গত মঙ্গলবার (১১ জুলাই) ঢাকায় এসেছে মার্কিন প্রতিনিধি দলটি। সফরের তৃতীয় দিন বৃহস্পতিবার সকালেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে প্রতিনিধি দলের সদস্যরা।

গণতন্ত্র, মানবাধিকার এবং রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় বিষয়ে সরকারপ্রধানের সঙ্গে আলোচনা হয়েছে উজরা জেয়ার।

বুধবার কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি ঘুরে দেখে উজরা জেয়ার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল। তারা সার্বিক পরিস্থিতি পরিদর্শন ও রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করে ক্যাম্প ব্যবস্থাপনার জন্য সন্তোষ প্রকাশ করে। এর পাশাপাশি বাংলাদেশের প্রশংসা করে সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানিয়েছে।

তবে পরিদর্শনকালে গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। সন্ধ্যায় প্রতিনিধিদলটি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় ত্যাগ করার পর কথা বলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ অংশীদার। ২০১৭ সাল থেকে এখানে আন্তর্জাতিক, দেশি-বিদেশি যে সব সংস্থা কাজ করেন তাদের অনেক সংস্থা যুক্তরাষ্ট্রের সরকারের সহায়তা পান। বিশেষ করে বিশ্ব খাদ্য সংস্থা যে খাদ্য সরবরাহ করে তাতে দেশটির গুরুত্বপূর্ণ সহায়তা রয়েছে। প্রতিনিধি দলটির সঙ্গে বৈঠকে এসব বিষয়ে উপস্থাপন করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image