• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য জোরদারে আগ্রহী ইইউ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৪ পিএম
সৌজন্য সাক্ষাৎ করেন ইইউর রাষ্ট্রদূত
বাণিজ্য জোরদারে আগ্রহী ইইউ

নিউজ ডেস্ক:  বাংলাদেশের সঙ্গে বাণিজ্য জোরদারে আগ্রহী ইউরোপীয় ইউনিয়ন( ইইউ) । ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির( এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি । সোমবার রাজধানীর গুলশানে এফবিসিসিআই কার্যালয়ে সংগঠনের সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইইউর রাষ্ট্রদূত ।

এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় । এতে বলা হয়, আলোচনায় চার্লস হোয়াইটলি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে ইইউর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন । তরুণদের দক্ষতা উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় বাংলাদেশ সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সক্রিয় সহযোগিতার কথাও উল্লেখ করেন তিনি । দেশের ব্যবসায়ীদের পক্ষ থেকে এফবিসিসিআই সভাপতিও ইইউর সঙ্গে বাণিজ্য জোরদারে আগ্রহ প্রকাশ করেন । এ ছাড়া করোনা অতিমারিতে ভ্যাকসিনসহ বাংলাদেশে যাবতীয় সহযোগিতা প্রদানের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি । ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের জিএসপি সুবিধা তিন বছর বাড়িয়ে ২০২৯ সাল পর্যন্ত বর্ধিত করায় ইইউর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন মাহবুবুল আলম ।

বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি গন্তব্য ইউরোপীয় ইউনিয়নের তাৎপর্য তুলে ধরে মাহবুবুল আলম আরও বলেন, ২০২২- ২৩ অর্থবছরে বাংলাদেশের মোট রপ্তানির ৪৫ শতাংশ গেছে ইউরোপে ।

মাহবুবুল আলম প্রস্তাবিত কার্বন বর্ডার অ্যাডজাস্টমেন্ট মেকানিজমে( সিবিএএম) বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে জিএসপি প্লাস মর্যাদা নিশ্চিতের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান ।

তিনি মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা কামনা করেন ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image