• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৫৭ পিএম
আশ্রয়দানকারী স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠীকে সহায়তা
শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক:   প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। বৈঠকে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সহযোগিতা বাড়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন মার্কিন রাষ্ট্রদূত। ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা শরণার্থী এবং তাদেরকে আশ্রয়দানকারী স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠীকে সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সহযোগিতা বাড়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার ৫০ বছরের বেশি সময় ধরে চলমান ইতিবাচক অংশীদারত্ব এবং দ্বিপক্ষীয় সম্পর্কের অর্জনগুলো নিয়ে আলোচনার পাশাপাশি দুই দেশের সম্পর্ককে কিভাবে আরও জোরদার করা যায়, সেই উপায়গুলো নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত।

বৈঠক শেষে পিটার হাস বলেন, আমাদের মাঝে অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা শরণার্থী সহায়তা ও করোনাসহ বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বৈঠকে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের নেতৃত্ব, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে উদারতা এবং বিশ্বশান্তি রক্ষা কার্যক্রমে বাংলাদেশের অসাধারণ অবদানের প্রশংসা করেন।

তিনি বলেন, আমাদের আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছি যে, আমি মনে করি আমাদের সবচেয়ে বেশি যৌথ গৌরবের অর্জনগুলোর মধ্যে অন্যতম হলো করোনা সংকটে একত্রিতভাবে মোকাবিলা করা। বাংলাদেশের ৭০ শতাংশেরও বেশি জনসংখ্যাকে টিকা দেওয়ার প্রচেষ্টার প্রশংসা করেন মার্কিন রাষ্ট্রদূত।

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে করোনা মোকাবিলায় প্রায় ৮ কোটি ৮০ লাখ ডোজ টিকা অনুদান দেওয়ার পাশাপাশি করোনা সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ১ হাজার ৪০০ কোটি টাকারও বেশি অনুদান দিয়েছে এবং সহায়তাগুলো দেশব্যাপী পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

উল্লেখ্য, পিটার ডি হাস ঢাকার মার্কিন দূতাবাসের দায়িত্ব নেওয়ার ৭ মাস পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ পেয়েছেন। ১৫ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তার পরিচয়পত্র পেশ করেন তিনি। ২০২১ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশের ১৭তম মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয় পিটার ডি হাসকে। 

গত ১ মার্চ তিনি ঢাকায় আসেন। বাংলাদেশে দায়িত্বে আসার আগে তিনি মুম্বাই, লন্ডন, বার্লিন, জাকার্তা ও ওয়াশিংটনে বিভিন্ন পদে কাজ করেছেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image