• ঢাকা
  • বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

১৪ অক্টোবর সূর্য গ্রহণ, তবে দেখা যাবে না


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৩ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২৪ পিএম
গ্রহণ
সূর্য গ্রহণের ছবি

নিউজ ডেস্ক: সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা যার গুরুত্ব অপরিসীম। এ বছর মোট ৪টি গ্রহন ঘটবে যার মধ্যে ২টি গ্রহণ ইতিমধ্যেই হয়ে গেছে। প্রথম সূর্যগ্রহণ হয়েছিল এপ্রিল মাসে এবং প্রথম চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল মে মাসে। এবার বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ ঘটতে যাচ্ছে অক্টোবর মাসে। ভারত ও বাংলাদেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। তবে আমেরিকা কানাডার লোকজন দেখতে পারবে। 

একই সঙ্গে বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণও ঘটতে যাচ্ছে এই মাসে। সূর্যগ্রহণ সম্পর্কে কথা বললে, এটি ঘটে যখন চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে যায়। অক্টোবরে কোন দিন সূর্যগ্রহণ হবে, তা কী ধরনের হবে, ভারত থেকে দেখা যাবে কি না এবং এর  সময় সম্পর্কে জেনে নিন।

এই মাসে, 14 অক্টোবর শনিবার একটি সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এই গ্রহণটী হবে বৃত্তাকার সূর্যগ্রহণ। যখন একটি বৃত্তাকার সূর্যগ্রহণ হয়, তখন চাঁদ পৃথিবী থেকে তার স্বাভাবিক দূরত্ব থেকে দূরে থাকে, যার কারণে এটি সূর্যের চেয়ে ছোট দেখায় এবং যখন গ্রহন হয় তখন মনে হয় আকাশে আগুনের বলয় রয়েছে। এ কারণে এই সূর্যগ্রহণকে রিং অফ ফায়ারও বলা হচ্ছে।

অক্টোবরে দৃশ্যমান এই সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। এই গ্রহণ প্রধানত আফ্রিকার পশ্চিমাঞ্চল, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা থেকে দেখা যাবে। এই গ্রহণ কিছু অংশে সম্পূর্ণভাবে দৃশ্যমান হবে এবং এর কিছু অংশ অন্য অংশে দৃশ্যমান হবে। 

এটি দেখতে টেলিস্কোপের মতো যন্ত্রপাতিরও প্রয়োজন হতে পারে।


সূর্যগ্রহণের সাথে অনেক ধরণের ধর্মীয় বিশ্বাস জড়িত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহনকে শুভ বলে মনে করা হয় না। এই কারণে, সূর্যগ্রহণের 9 ঘন্টা আগে সূতক কাল শুরু হয় যাতে অনেক কিছু নিষিদ্ধ। 

এ সময় কিছু বিষয় মাথায় রাখতে বলা হয়। সূতক সময় শুরু হয় যখন সূর্যগ্রহণ দেখা যায়। গ্রহন ভারত থেকে দেখা যাবে না, তাই এর সূতক সময় ভারতে বৈধ হবে না।

বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ
সূর্যগ্রহণের পর বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে অক্টোবর মাসেই, যা হবে এ বছরের শেষ চন্দ্রগ্রহণও। এই চন্দ্রগ্রহণ 28-29 অক্টোবর রাতে ঘটবে। এই গ্রহণ ভারত থেকে দেখা যাবে এবং এর সময় সকাল 1:06 থেকে দেখা শুরু হবে এবং 2:22 AM এ শেষ হবে।
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image