• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিক্ষাখাতে ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:১০ পিএম
বিশ্ব ব্যাংক
বিশ্ব ব্যাংকের প্রতীকী ফাইল ছবি

নিউজ ডেস্ক: বাংলাদেশ কে ‘লার্নিং এক্সিলারেশন ইন সেকেন্ডারি এডুকেশন’র আওতায় ৩০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।  বাংলাদেশি মুদ্রায় যা ৩ হাজার ২৮০ কোটি। শনিবার (২৩ সেপ্টেম্বর) বিশ্বব্যাংকের সদর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

আমেরিকার স্থানীয় সময় শুক্রবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক শিক্ষা উন্নয়নে বাংলাদেশের জন্য এ অর্থের অনুমোদন দেয় বিশ্বব্যাংক। এলএআইএসই প্রকল্পের আওতায় ২০২৪ সালে কোভিড অতিমারিতে ক্ষতি পুষিয়ে নিতে ও শিক্ষার্থী ঝরে পড়ার হার কমিয়ে আনতে সরকার এ অর্থ ব্যয় করতে পারবে ।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটান অফিসের প্রধান আবদোলায়ে সেক বলেছেন, ‘নিম্ন মাধ্যমিক শিক্ষা ক্ষেত্রে লিঙ্গসমতা আনয়নে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ বিগত বছরগুলোতে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। কিন্তু কোভিডের সময় দীর্ঘ মেয়াদে স্কুল বন্ধ থাকায় শিক্ষায় অত্যন্ত নেতিবাচক প্রভাব পড়েছে। দরিদ্র পরিবারের মেয়েশিশুদের বিরাট অংশ স্কুল ছেড়েই দিয়েছে। বাংলাদেশের শিক্ষা খাতের ক্ষতি পুষিয়ে নিতে সববময় পাশে থাকবে বিশ্বব্যাংক।’

এছাড়া বিশ্বব্যাংক বিভিন্ন সময়ে বাংলাদেশকে সুদবিহীন ও স্বল্প শর্তে বিভিন্ন সময়ে প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার অনুদান হিসেবে দিয়েছে । অন্যতম উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানটির সঙ্গে এখনও বাংলাদেশের ৫৬টি প্রকল্প চালু রয়েছে।
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image