• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপান সাগরে উত্তর কোরিয়ার মিসাইল মহড়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:২৩ পিএম
মিসাইল মহড়া
উত্তর কোরিয়ার মিসাইল মহড়া

নিউজ ডেস্ক:  উত্তর কোরিয়া আবারও দক্ষিণ কোরিয়ার লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় মিডিয়া বৃহস্পতিবার জানিয়েছে, মিত্র মহড়ার প্রতিক্রিয়া হিসেবে এই হামলা চালানো হয়েছে।

বুধবার (৩০ আগস্ট) মধ্যরাতে পর পর দুইটি ব্যালেস্টিক মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। মিসাইলের মাধ্যমে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রতে জবাব জানিয়েছেন কিম জন উন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র, কোরিয়া সাগরে যৌথ সামরিক মহড়া শুরু করার পরেই পাল্টা হামলা চালানো হয়েছে।

বুধবার রাতে পর পর দুইটি শর্ট রেঞ্জের ব্যালেস্টিক মিসাইল সমুদ্রে নিক্ষেপ করা হয়েছে।  মিসাইল দুটি পড়েছে জাপান সাগরের কাছে। উত্তর কোরিয়া স্পষ্ট জানিয়ে দিয়েছে, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে জবাব দিতেই তারা একাজ করেছে।

মিসাইল ছোঁড়ার আগে মঙ্গলবার (২৯ আগস্ট) কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা কোরিয়া উপদ্বীপকে কার্যত এক যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে। এর জবাব দিতেই বুধবার রাতে মিসাইল ছোঁড়া হয়।’

সিওলের সেনাপ্রধান জানিয়েছেন, তারা এখনও উত্তর কোরিয়ার ছোঁড়া মিসাইলটির প্রকৃতি পরীক্ষা করে দেখছেন। তবে প্রাথমিকভাবে সেটি ব্যালেস্টিক মিসাইল বলেই মনে করা হচ্ছে। তিনি জানিয়েছেন, ‘যে কোনো পরিস্থিতির মোকাবিলা করার জন্য আমাদের সেনাবাহিনী তৈরি আছে। আমেরিকার সঙ্গে এবিষয়ে আমাদের অনুপুঙ্খ কথা হয়েছে।’

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছরে রেকর্ড সংখ্যক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার কোরিয়া উপদ্বীপে আমেরিকা তাদের বোমারু বিমান বি-ওয়ানবি উড়িয়েছিল। যৌথ মহড়ার জন্যই তা ওড়ানো হয়। তারপরেই মিসাইল ছুঁড়ে তার জবাব দেয় উত্তর কোরিয়া।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image