• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নৌবহর মোতায়েনের মেয়াদ বাড়াল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০০ পিএম
যুক্তরাষ্ট্রে তাদের নিজস্ব বন্দরে ফিরতে পারছে না
যুক্তরাষ্ট্র রণতরী ইউএসএস জর্জ এইচ ডব্লিউ বুশ

নিউজ ডেস্ক:  সিরিয়ায় গত সপ্তাহে ইরান সমর্থিত বাহিনীর প্রাণঘাতী হামলা হয়। এরপরও নীতি নির্ধারকদের হাতে যেন আরও বিকল্প থাকে, তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র রণতরী ইউএসএস জর্জ এইচ ডব্লিউ বুশ মোতায়েন রাখার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার মার্কিন সামরিক কর্মকর্তারা এ তথ্য জানায়। খবর বার্তা সংস্থা রয়টার্স। 

মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) মুখপাত্র কর্নেল জো বুচিনো হামলাকারী নৌবহর মোতায়েনের মেয়াদ বাড়ানোর কথা নিশ্চিত করেছেন।

বুচিনো এক বিবৃতিতে বলেন, “ইউএসএস লেইটি গালফ, ইউএসএস ডেলবার্ড ডি ব্ল্যাক ও ইউএসএনএস আর্কটিকসহ হামলাকারী বহর জর্জ এইচ ডব্লিউ বুশ মোতায়েনের মেয়াদ বাড়ানোর ফলে মধ্যপ্রাচ্যে বিস্তৃত পরিসীমার মধ্যে সম্ভাব্য যে কোনো ঘটনার ক্ষেত্রে সেন্টকমের প্রতিক্রিয়া আরও জোরদার করার সুযোগ করে দেয়,” 

এই সিদ্ধান্তের ফলে এখন ইউরোপিয়ান কমান্ডের আওতাধীন থাকা ওই নৌবহর এবং এর ৫ হাজারের বেশি মার্কিন সেনা নির্ধারিত সময়ে যুক্তরাষ্ট্রে তাদের নিজস্ব বন্দরে ফিরতে পারছে না।

বর্ধিত মেয়াদেও ওই নৌবহরটি ইউরোপিয়ান কমান্ডের আওতাধীন এলাকাতেই থাকবে বলে মনে করা হচ্ছে, বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা।

সিরিয়ায় গত সপ্তাহে হওয়া হামলাগুলোতে আহতের সংখ্যা ৬ থেকে ১২তে উন্নীত হয়েছে জানানোর একদিন পর মোতায়েন রাখা নৌবহরের মেয়াদবৃদ্ধির খবর এল।

২৩ মার্চ সিরীয় শহর হাসাকার কাছে অবস্থিত মার্কিন ঘাঁটিতে প্রথম হামলার পর পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র দুটি ইরান সংশ্লিষ্ট স্থাপনায় বিমান হামলা চালায়, এতে অন্তত ৮ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছে বলে অনুমান পেন্টাগনের।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image