• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নারীদের ছোয়াঁয় শারীদয় দুর্গা উৎসব 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:০৫ পিএম
নারীদের ছোয়াঁয়
শারীদয় দুর্গা উৎসব 

শেখ লিটন, চুয়াডাঙ্গা প্রতিনিধি: ২০১৮ সাল থেকে দীর্ঘ ৫ বছর ধরে নারীদের ছোয়াঁয় শারদিয় দুর্গা উৎসব পালন করে আসছে। চুয়াডাঙ্গা দাস পাড়া শিব মন্দির মহিলা সংঘ নামের এ কমিটির নারীদের নেতৃতে প্রতিবারই শারদিয় দুর্গা উৎসব পালন করা হয়। তাই প্রতিবার ন্যায় এবারো পুজা উদযাপন করা হবে।  পুজার ২ মাস আগে থেকে ২১ জন বিশিষ্ট একটি নারী কমিটি করা হয়। তারপর থেকে তাদের প্রতিমা তৈরির থেকে একদম মা দুর্গার বির্সজন পর্যন্ত শুধু নারীদের ছোঁয়া। 

চুয়াডাঙ্গা দাস পাড়া শিব মন্দির মহিলা সংঘ থেকে জানা যায়, মন্ডপে এখন কাজ চলছে কারিগর শিল্পীদের নিপুণ হাতের প্রতিমা তৈরির  মাটির কাজ শেষ হয়েছে। আর কয়েকদিন পর মা দুর্গা গায়ে রংয়ের প্রলপ লাগানো শেষ হয়েছে। এবার পুজায় তাদের প্রতিমা তৈরি করা হচ্ছে মা দুর্গা ,স্বরসতী,গণেষ,কালি পুজাসহ মা দুর্গার আর অন্যান্য বাহকরা। প্রতিবারের মতো এবারো শারদিয় দুর্গা পুজা উদযাপন জন্যে থাকবে মন্ডপে আলোকসজ্জ্বা, ডেকোরেশন, গান-বাজনা, সিদূর খেলা, হলি খেলা, আরোতি প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজ, শঙ্খ বাজানোর প্রতিযোগিতা, নৃত্য পরিবেশনসহ আরও সব আনন্দ আয়োজন। এবার সনাতন ধর্মালম্বীদের আর্শিবাদ নিয়ে মা দুর্গা আসছে গজে চড়ে, আর গমন হবে নৌকায়।

সামনে পহেলা অক্টোবর থেকে শুরু হবে  দাস পাড়ার উদ্দ্যোগে শারদীয় দুর্গা পূজা উৎসব। নারীদের এ পুজা উদযাপনে আইনশৃঙ্খলা বাহিনী থাকে প্রতিবার কঠোর তৎপর। কখনো অপ্রতিকর ঘটনা ঘটে না। সুষ্ঠ ও সুন্দর পরিবেশে তারা উৎসব মুখোর আয়োজনে পুজা উদযাপন করে। তাই এবারো তাদের পুজা উদযাপনের অপেক্ষায় আছে। আর একদিন পর দাস পাড়া আয়োজরে সারদীয় দুর্গা পুজা উৎসব।  

তবে এ সময় মহিলা সংঘের নেতারা দাবি করে জানান, তাদের এই আয়োজনে প্রশাসনের সহযোগিতা চাই। এ সহযোগিতা পেলে তারা ধুমধাম করে আরো বড় পরিশরে প্রতিবছরের সারদীয় দুর্গা পুজা উদযাপন করা যাবে। এমনটাই প্রত্যাসা তাদের ।  

চুয়াডাঙ্গা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, এবার চুয়াডাঙ্গা জেলায় ১২৩টি মন্ডপে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। এর মধ্যে সদর থানায় পূজা ২৩টি মন্ডপে, আলমডাঙ্গায় ৪২টি, দামুড়হুদায় ১৪টি, দর্শনায় ১৮টি ও জীবননগরে ২৬টি মন্ডপে উদযাপন হবে।

এসময় কথা হয় চুয়াডাঙ্গা দাস পাড়া শিব মন্দির মহিলা সংঘের সভাপতি মৌসুৃমি রানি দাস এ প্রতিবেদকে বলেন, আমরা প্রতিবারই আমরা একঝাক নারীরা মিলে আমরা সারদীয় দুর্গা পুজা উদযাপন করি। এখানে পুরুষের কোনকিছু নেই । তবে পুরুষরা আমাদের সাহায্য করে। পুজার আগে আমরা আগে কমিটি করে নিই। এর পুজার প্রতিমা তৈরির থেকে শুরু করে সব কিছুই এখানে নারীদের ছোঁয়া। এই মন্ডপে কোন অঘটন ঘটে না । সুষ্ঠ ভাবে পুজা উদযাপন করা হয়। ছেলেরা যদি পারে মেয়েরা তাহলে পারবে এমনি এক সাহস আমাদের মধ্যে আছে। 

একই সাথে কথা হয় গিতা রানি দাসের সাথে তিনি বলেন, নারীরা মিলে া  আমরা যে পৃুজা উদযাপন করি । এটি খুব ভালো লাগে আমাদের। ছেলেদের পাশাপাশি যে মেয়েরা সাহস নিয়ে দুর্গা পুজা উদযাপন করে। এটি গর্বের বিষয়। আর এখানে পুজার সব খরচের টাকা আমাদের মেয়েরা উদ্দ্যোগ নিয়ে টাকা তোলে পুজা উদযাপন করে। এখানে আমাদের পুজার শুরু থেকে শেষ পর্যন্ত সব কিছুই মেয়েরা নেতৃতে হয়। তবে আমাদের প্রশাসন একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে আমরা বড় পরিশরে পুজা উদযাপন করতে পারবো । 

দাস পাড়ার বাসিন্দা কৃষ্ণ দাস বলেন, বেশ কিছু দিন থেকে দেখছি এখানে এ পাড়ায় নারীদের উদ্দ্যোগে সারদীয় বড় দুর্গা পুজা উদযাপন হয়। এটি খুব ভালো লাগে যে নারীরা সাহস নিয়ে এতো বড় একটা উৎসব আয়োজন করছে। আমরা আশাবাদি যে সামনে দিন থেকে আরো বড় পরিশরে দুর্গা পুজা উদযাপন হবে বলে মনে করি। 

এ বিষয় কথা হয় চুয়াডাঙ্গা জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি কিশোর কুমার আগরওয়ালা বলেন, প্রতিবার  এ চুয়াডাঙ্গা দাস পাড়া এ মহিলা সংঘের উদ্দ্যোগে পুজা উদযাপন হয়। এ জেলায় ১২৩ টি পুজার মন্ডপের মধ্যে তাদের এটা অন্যতম। তারা খুব সুন্দরভাবে ও ভালো পরিবেশের মধ্যে দিয়ে এ মহিলা সংঘ পুজা উদযাপন করে। তবে এদের প্রশাসন থেকে একটু হাত পেলে আরো বড় পরিসরে তারা সারদীয় দুর্গা পুজা উদযাপন করতে পারবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image