• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ব্র্যাক ব্যাংক আমানত ও ঋণে প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখেছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫৭ পিএম
ব্র্যাক ব্যাংক আমানত ও ঋণে প্রবৃদ্ধি অর্জন অব্যাহত
ভার্চুয়াল তৃতীয় প্রান্তিকের আার্থিক ফলাফল ব্র্যাক ব্যাংক

নিউজ ডেস্ক : ব্যবসায়িক প্রতিকূলতা সত্ত্বেও ব্র্যাক ব্যাংক ২০২২ সালে ব্যালেন্স শিটে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে। ২০২২ সালের প্রথম নয় মাসে সামষ্টিকভাবে (Consolidated) অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানসহ ৩৮০ কোটি টাকা কর-পরবর্তী মুনাফা অর্জন করেছে, যা ২০২১ সালের চেয়ে ১২% বেশি। এককভাবে (Standalone)কর-পরবর্তী মুনাফা হয়েছে ৩৯২ কোটি টাকা। 

১৬ নভেম্বর ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ২০২২ সালের তৃতীয় প্রান্তিকের আার্থিক ফলাফল ঘোষণা করে ব্র্যাক ব্যাংক। স্থানীয় ও বিদেশী বিনিয়োগ বিশ্লেষক, পোর্টফোলিও ম্যানেজার ও পূজিঁবাজার বিশেষজ্ঞদের অংশগ্রহণে আয়োজিত অনুষ্ঠানটি ব্যাংকের সামাজিক যোগাযোগ মাধ্যমেও সরাসরি সম্প্রচার করা হয়।  

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) অ্যান্ড সিএফও এম. মাসুদ রানা এফসিএ, ডিএমডি অ্যান্ড সিওও মো: সাব্বির হোসেন, ডিএমডি অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান, ডিএমডি অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, ডিএমডি অ্যান্ড হেড অব ট্রেজারি অ্যান্ড এফআই মো: শাহীন ইকবাল সিএফএ, হেড অব অলটারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম, হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক, হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয় এবং রিটেইল ব্যাংকিংয়ের হেড অব ডিপোজিটস অ্যান্ড এনএফবি সারাহ আনাম ব্যাংকের আর্থিক ফলাফল, অর্জন, অগ্রগামী অবস্থান ও ভবিষ্যতের ব্যবসায়িক কৌশল তুলে ধরেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

২০২২ সালের তৃতীয় প্রান্তিকের উল্লেখযোগ্য সাফল্য:

•এ বছরের গত নয় মাসে আমানতে প্রবৃদ্ধি হয়েছে ৪,৬২১ কোটি টাকা (২০% অ্যানুয়ালাইজড) এবং লোন ও অ্যাডভান্সেস বৃদ্ধি পেয়েছে ৭,৩৮০ কোটি টাকা (বা (৩১% অ্যানুয়ালাইজড)। 

•খেলাপীঋণেরহার (এনপিএল) দাঁড়িয়েছে৩.৯%, যা কার্যকরভাবে ব্যবস্থাপনা করা হয়েছে। কোভিডের কারণে ঋণ পরিশোধ স্থগিতকরণসত্ত্বেও খেলাপীঋণেরহার বাড়েনি। সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় ব্যাংক ১১৪% এনপিএল কভারেজ বজায় রেখেছে। 

•২০২১ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় মোটআয় (রেভিনিউ) সামষ্টিকভাবেবেড়েছে ১৫% এবং এককভাবে (সলো) ৮%। অধিক আমানত খরচের কারণে নিট ইন্টারেস্ট মার্জিন ৯০ বিপিএস হ্রাস পাওয়া সত্ত্বেও মোট আয়ে এই প্রবৃদ্ধি হয়েছে। নতুন গ্রাহক নিয়ে আসা ও ব্যালেন্স শিট প্রবৃদ্ধির কারণে মোট আয়ে এই প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। 

•ব্যাংকটিমানবসম্পদ, প্রযুক্তি এবং অবকাঠামোতে বিনিয়োগের দীর্ঘমেয়াদী কৌশল অব্যাহত রেখেছে।বছর-বছর ভিত্তিতে মোট পরিচালনা ব্যয় ২২% বৃদ্ধি পেয়েছে, প্রধানত নিয়ন্ত্রক সংস্থার ক্ষতিপূরণও সামগ্রিক মুদ্রাস্ফীতির কারণে এটি হয়েছে।

•শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লোঋণাত্মক ১০.৫৭ টাকা থেকে বেড়ে১.৭৪ টাকায় উন্নিত হয়েছে। ২০২২ সালে অধিক আমানত সংগ্রহ ও অতিরিক্ত তহবিল ঋণ নেওয়ায় এটি হয়েছে। 

•গত বছরের একই সময়ের তুলনায় সামষ্টিকভাবে শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ২.৫৩টাকা, যা২০২১সালেছিল২.৬৭টাকা।

•গত বছরের একই সময়ের তুলনায় ব্যাংকের শেয়ারপ্রতিনিটঅ্যাসেটসমূল্য (NAV) ৩৮.২১টাকাথেকেবেড়ে৩৯.৬৬টাকাহয়েছে।

তৃতীয় প্রান্তিকে ব্যাংকের আর্থিকফলাফলসম্পর্কেমন্তব্যকরেব্র্যাকব্যাংক-এরম্যানেজিংডিরেক্টরঅ্যান্ডসিইওসেলিমরেজাফরহাদহোসেনবলেন:“অন্যান্য অনেক উন্নয়নশীল দেশের সাথে বাংলাদেশের অর্থনীতিও গত নয় মাস ধরে বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।এই কঠিন সময়েও, আমরা আমাদের ব্যবসায়িক মডেলেরদৃঢ়তাযাচাই করতে পেরে আনন্দিত।আমাদের বিস্তৃত ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, গ্রাহক কেন্দ্রিক ডিজিটাল সেবা ও উদ্ভাবনী প্রোডাক্ট লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জনে সাহায্য করেছে।”

তিনি আরও বলেন, “এই কঠিন সময়েব্যাংকেরপ্রতিভাবানসহকর্মীদেরতাদেরদৃঢ় প্রতিশ্রুতি প্রদর্শন, পরিচালনাপর্ষদকেতাদের দিকনির্দেশনা প্রদান এবংবাংলাদেশব্যাংককে স্বপ্রণোদিতনীতিগতসহায়তা প্রদানেরজন্যআমি আন্তরিকধন্যবাদজানাই।”

এই আর্থিকফলাফলেরবিশদবিবরণব্র্যাকব্যাংক-এরওয়েবসাইটেপাওয়াযাবে: https://www.bracbank.com/en/investor-relations#financialStatements.

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image