• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নান্দনিক হবে আদি বুড়িগঙ্গা চ্যানেল :মেয়র তাপস  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩০ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০৭ পিএম
নান্দনিক হবে আদি বুড়িগঙ্গা চ্যানেল
ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

নিউজ ডেস্ক : আদি বুড়িগঙ্গা চ্যানেলকে হাতিরঝিলের চেয়েও বেশি নান্দনিক করে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বলেছেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের( ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস । আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধারে চলমান কার্যক্রম পরিদর্শন শেষে বুধবার( ৩০ আগস্ট) গণমাধ্যমের সঙ্গে আলাপে এ কথা বলেন তিনি ।  

মেয়র তাপস বলেন, প্রায় ১০ বছর সময় লেগেছিল হাতিরঝিলের কাজ শেষ করতে । আর হাতিরঝিল কিন্তু বদ্ধ জলাশয় । এটা( আদি বুড়িগঙ্গা চ্যানেল) উন্মুক্ত নদীর অববাহিকা । এখানে একটু ভিন্নতা রয়েছে । এটিকে আরো সুন্দর, আরো বেশি নান্দনিক করে গড়ে তুলতে আমরা পরিকল্পনা নিয়েছি ।  

প্রকল্প প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধারে প্রথম পর্যায়ে নিজস্ব অর্থায়নে আমরা ২৫ কোটি টাকা বরাদ্দ রেখেছিলাম । সেখান থেকে প্রায় ২৩ টাকা ব্যয়ে আমরা প্রাথমিক পর্যায়ের খনন কাজ সম্পন্ন করেছি । এই নদীর অববাহিকা পূর্ণরূপেই ভরাট করে ফেলা হয়েছিল । কিন্তু নদীর প্রবাহে সেই অববাহিকা আবার ফিরে এসেছে । এখন দ্বিতীয় পর্যায়ের কাজগুলো হাতে নিয়েছি ।  

আদি বুড়িগঙ্গা চ্যানেল ৩ বছরের মধ্যে পুনরুদ্ধারের আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, হাতিরঝিলের মতো ১০ বছর সময় যেন না লাগে সেজন্যই আমাদের এ কর্মকৌশল । গত বছর আমরা যখন বর্জ্য অপসারণ, দখলদার উচ্ছেদ ও সীমানা নির্ধারণ শুরু করি তখন নদীর অববাহিকা ছিল না । কিন্তু এখন পানি প্রবাহ, নিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসন হয়েছে । সুতরাং প্রাথমিক কাজটা আমরা সম্পন্ন করেছি । আশা করছি, বাকি কাজ সম্পন্ন করতে তিন বছর সময় লাগতে পারে ।  

ডিএসসিসি মেয়র বলেন, বেড়িবাঁধের পাশ দিয়ে ঢালের যে অংশ দখল হয়েছিল সেই অংশটা এ মৌসুমে পূর্ণরূপে দখলমুক্ত করতে চাই । আমরা এরই মধ্যে পরামর্শক নিয়োগ করেছি । তারা প্রাথমিক প্রতিবেদন জমা দিয়েছেন । এই চ্যানলটি কালুনগর স্লুইসগেট থেকে মুসলিমবাগ পর্যন্ত ৭ কিলোমিটার জুড়ে বিস্তৃত । ভৌগোলিক অবস্থান বিবেচনায় নিয়ে এক কিলোমিটার করে নকশা প্রণয়নের জন্য তাদের নির্দেশনা দেওয়া হয়েছে । এখন নকশা প্রণয়নের কাজ চলমান ।  

এ সময় উপস্থিত ছিলেন- ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, অঞ্চল- ৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর, ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মোকাদ্দেস হোসেন জাহিদ, ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নিলুফার রহমান প্রমুখ । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image