• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আজ মেসির বিশ্বকাপ শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৪ এএম
মেসির বিশ্বকাপ শুরু
লিওনেল মেসি

নিউজ ডেস্ক : মেসির ইনজুরি নিয়ে ম্যাচের আগের দিন গুঞ্জন উঠলেও সেই বিষয়ে নিশ্চিন্ত থাকা যেতে পারে। ক্ষুদে জাদুকর ঠিকঠাক মতোই রয়েছেন এখন পর্যন্ত। 

লাখো ফুটবলপ্রেমী তাকিয়ে রয়েছে তার দিকে, কেননা দলের মূল ভরসা যে তিনি। সেই সঙ্গে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। সেখানে দেখাতে হবে পারফরম্যান্স। আর্জেন্টাইন দলপতি লিওনেল মেসির একই সঙ্গে ধরে রাখতে হবে দলের জয়ের ধারা। সেই চাপের অবস্থানে থেকে সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ক্রান্তিলগ্নে এসে একটি বিশ্বকাপের আশায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে সৌদির বিপক্ষে নামবে লিওনেল মেসি অ্যান্ড কোংরা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি।

আন্তর্জাতিক ফুটবলে ২০১৯ সালের জুনে সর্বশেষ হারের মুখ দেখে আকাশী নীলরা। এরপর থেকে তাদের রুখে দেয়ার মতো কোন দল মেসি-দিবালা-দি মারিয়াদের সামনেই দাঁড়াতে পারেননি।

এখন পর্যন্ত ৩৬ ম্যাচে অপরাজিত থাকা দলের সামনে বর্তমানে লক্ষ্য একটাই। ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে বিশ্বকাপ ঘরে তোলা। আর সেই লক্ষ্যে অ্যারাবিয়ান ফ্যালকনসদের বিপক্ষে জয় বাগিয়ে নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় স্কালোনি শীষ্যরা।

এদিকে গেল বিশ্বকাপের হতাশা আর্জেন্টাইনদের হারানোর মধ্য দিয়ে চলতি বিশ্বকাপে ঘুচাতে চায় সৌদি আরব। গেল বিশ্বকাপে রাশিয়ার বিপক্ষে হার দিয়ে শুরু করা বিশ্বকাপের মিশন সৌদির থেমে গিয়েছিল গ্রুপ পর্বেই।

১৯৯৪ এর বিশ্বকাপে শেষ ১৬ নিশ্চিত করেছিল তারা। সেটিই এখন পর্যন্ত তাদের সেরা পারফরম্যান্স। বিশ্বকাপের চলতি আসরে আসার পথটা খুব একটা ভালো না হলেও কেবল কন্ডিশন নিজেদের অনুকূলে থাকায় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করার স্বপ্নজাল ইতোমধ্যেই বোনা শুরু করে দিয়েছেন সৌদি কোচ।

আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে যদি সৌদি আরবের শেষ ১০ ম্যাচের দিকে তাকানো হয় তাহলে সেখানে দেখা যাবে কেবল একটি জয়। এমনকি বিশ্বকাপের আগে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে একটি ড্র করলেও হারতে হয়েছে অপরটিতে।

যদিও র‍্যাঙ্কিং, হেড টু হেড ম্যাচের পূর্ব ফলাফলে পাল্লাটা বেশ ভারীই আলবিসেলেস্তেদের।

র‍্যাঙ্কিং বিবেচনায় আর্জেন্টিনার থেকে যোজন দূরে সৌদি। আর দুই দলের এখন পর্যন্ত হেড টু হেড চার দেখায় দুইবারই জয় পেয়েছে স্কালোনির দল। তবে ভয়ের জায়গাটি হল বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। সবশেষ ২০১২ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে দেখা হয়েছিল দুই দলের। সেই ম্যাচটিও হয়েছিল ড্র।

তবে সব নেতিবাচক সম্ভাবনা দূরে রেখেই গ্রুপ-সি’র সেরা দল হিসেবে পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরবের উপরে থেকেই প্রথম পর্ব শেষ করতে চায় স্কালোনির দল।

ম্যাচের আগের দিন মেসির ইনজুরি নিয়ে গুঞ্জন উঠলেও সেই বিষয়ে নিশ্চিন্ত থাকা যেতে পারে। ক্ষুদে জাদুকর ঠিকঠাক মতোই রয়েছেন এখন পর্যন্ত। তাই তাকে না পাওয়া নিয়ে আশঙ্কার কিছু নেই।

সৌদির বিপক্ষে স্কালোনির মাঝমাঠের দায়িত্বে থাকতে পারেন রদ্রিগো দে পল, লিয়ান্দ্রো পারেদেস। মাঝমাঠে এ দুজনকে সঙ্গ দেবেন আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার।

শুরুর দিকে রক্ষণভাগ সামলানোর মূল দায়িত্ব পড়বে ক্রিস্তিয়ান রোমেরো, মার্কোস আকুনিয়া ও নায়ুয়েল মোলিনার ওপর। তাদের সঙ্গে থাকবেন অভিজ্ঞ নিকোলাস ওতামেন্ডি।

আক্রমণভাগে লিওনেল মেসি, আনহেল দি মারিয়া ও লাউতারো মার্তিনেস তো থাকছেনই।

তবে সৌদি আরবের জন্য সবচেয়ে বড় ধাক্কা হল অভিজ্ঞ স্ট্রাইকার ফাহাদ আল-মুওয়ালাদের দলে না থাকা। বিশ্বকাপের আগে ডোপ পজিটিভ হয়ে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। বিপদ আরও বেড় যায় মিডফিল্ডার রিয়াদ শারাহিলি পেশীর ইনজুরিতে পড়ায়। ইনজুরি দেখে প্রাথমিক অবস্থায় ধারণা করা যাচ্ছে বিশ্বকাপে হয়তো খেলা হবে না এই ফুটবলারের।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নায়ুয়েল মোলিনা, নিকোলাস ওতামেন্ডি, ক্রিশ্চিয়ান রোমেরো, রদ্রিগো দে পল, লিয়ান্দ্রো পারেদেস, আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার, লিওনেল মেসি, আনহেল দি মারিয়া ও লাউতারো মার্তিনেস।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image