• ঢাকা
  • রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে নাট্যপার্বণ-২০২২


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪৩ পিএম
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যপার্বণ-২০২২
নাট্যপার্বণ-২০২২

ডেস্ক নিউজ: নাট্যপার্বণের দ্বিতীয় দিন মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে মঞ্চায়িত হবে নাটক ‘আজ কমন্ডলের ফাঁসি’।

পাটকল শ্রমিক কমন্ডল। গতর খাটিয়ে যা পান তাতেই স্ত্রী-সন্তান নিয়ে তার দিন গুজরান। ২ মাস ধরে বেতন না থাকায় বাচ্চাদের মুখের দিকে তাকিয়ে পাশের বাড়ি থেকে চাল চুরি করেন কমন্ডলের স্ত্রী। সজ্জন কমন্ডল স্ত্রীর চাল চুরি কোনোভাবেই মেনে নিতে পারলেন না। স্ত্রীকে শাসাতে গিয়ে এক পর্যায়ে গলা টিপে হত্যা করেন।তার পর হয় মামলা। সেই মামলার বিচার বসবে আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে। কী রায় দেবেন বিচারক? বিচারক কি জানতে চাইবেন কমন্ডলের উদ্দেশ্য আসলে কী ছিল?এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে এ নাটকে।

অপরদিকে পদাতিক নাট্য সংসদের পরিবেশনায় নাট্যপার্বণের তৃতীয় দিন বুধবার (১ জুন) মঞ্চায়িত হবে নাটক 'গহন যাত্রা।'

গহন যাত্রা সহিংসতার বিপরীতে শান্তিকামী মানুষের নাট্য আখ্যান। যেখানে একটি ভূখণ্ডের কোনো এক স্থানে জন্ম নেয়া উগ্রপন্থা কিভাবে বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে। ভিন্ন মতাদর্শের এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে কিভাবে বন্দি করে এবং সেই বন্দিদশা থেকে সালমা নামের এক নারী কিভাবে বেঁচে ফিরে। সে সমস্ত বিষয় থাকবে এ নাটকে।

এছাড়া বৃহষ্পতিবার (২ জুন) একই সময়ে একই মঞ্চে অনুস্বরের পরিবেশনায় নাটক ‘মূল্য অমূল্য’ মঞ্চস্থ হবে।

আগামী শুক্রবার (৩ জুন) জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রাক্তন ও বর্তমান নাট্যকর্মীদের পুনর্মিলনী, গুণীজন সম্মাননার মাধ্যমে পাঁচদিন ব্যাপী এ নাট্যপার্বণ শেষ হবে।

এর আগে সোমবার (৩০ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এর উদ্বোধন করেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনেওয়াজ।

এসময় জাহাঙ্গীরনগর থিয়েটারের পতাকা উত্তোলন করেন পার্বনের আহ্বায়ক ওমর ফারুক বান্না। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে কেন্দ্রীয় মসজিদের পাশে নাট্যচার্য সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়। পরে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন থিয়েটারকর্মীরা।

উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক জাহিদ হাসান রাব্বী, অর্থ সম্পাদক অন্তর আলম মহসিন, দপ্তর সম্পাদক মাহফুজ ইসলাম মেঘ প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image