• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পেঁয়াজ রফতানিতে ভারত সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১২ পিএম
ভারত সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই
পেঁয়াজ রফতানি

নিউজ ডেস্ক : পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা বা সীমাবদ্ধতা না থাকার কথা উল্লেখ করে ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর মাসে ভারত ৫২৩ দশমিক ৮ মিলিয়ন ডলারের পেঁয়াজ রফতানি করেছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) নেত্রী সুপ্রিয়া সুলে এক টুইট বার্তায় দাবি করেছিলেন, সরকার পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের পায়তারা করছে। তার এমন দাবির কয়েকদিনের মাথায় সরকার এমন কোনো পরিকল্পনা না থাকার বিবৃতি দিয়েছে।  

সুপ্রিয়া সুলের দাবির প্রতিক্রিয়া হিসেবে কেন্দ্রীয় বাণিজ্য ও খাদ্যমন্ত্রী পীয়ুষ গোয়েল বলেন, কোনো দেশে ভারতীয় পেঁয়াজ রফতানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। এ ধরনের বিভ্রান্তিকর বিবৃতি দেয়া আসলেই দুর্ভাগ্যজনক। এমনকি ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বরে পেয়াঁজ রফতানি ধারাবাহিকভাবে বেড়েছে। এ সময়ে প্রতি মাসেই ৪০ মিলিয়ন ডলার মূল্যের পেঁয়াজ রফতানি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা বা সীমাবদ্বতা দেয়নি। পেঁয়াাজের বিদ্যমান রফতানি নীতি ’ফ্রি’। শুধুমাত্র পেঁয়াজ বীজ রফতানি সীমাবদ্ধ করা হয়েছে। তবে সেটিও ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের (ডিজিএফটি) অনুমোদনের অধীনে অনুমোদিত।

বিশ্ববাজারে বাড়ছে পেঁয়াজের দাম। একই সঙ্গে অনেক দেশেই পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। কাজেই ভারত যদি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে সরবরাহ সংকটের আশঙ্কা দেখা দিতে পারে।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image