• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চিনি রফতানিতে নিষেধাজ্ঞা বাড়ালো ভারত সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০০ পিএম
চিনি
চিনি ফাইল ছবি

নিউজ ডেস্ক: চিনি রপ্তানি নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। দেশ থেকে চিনি রপ্তানির নিষেধাজ্ঞা ৩১ অক্টোবর, ২০২৩ এর পরেও অব্যাহত থাকবে। এর মধ্যে রয়েছে কাঁচা চিনি, পরিশোধিত চিনি, সাদা চিনি এবং জৈব চিনি। উৎসবের মৌসুমে চিনির দাম বেড়ে যাওয়ায় চিনি রপ্তানি বন্ধের নির্দেশ জারি করেছে সরকার। 

এর আগে ভারতের বিভিন্ন গণমাধ্যম ১ অক্টোবর থেকে চিনি রপ্তানি নিষিদ্ধ হতে পারে জানিয়েছিল।

ভারতের ডিজিএফটি একটি প্রজ্ঞাপন দিয়ে চিনির বিষয়টি জানায়।  ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা এই নিষেধাজ্ঞার আওতায় আসবে না এবং তাদের রপ্তানি অব্যাহত থাকবে। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, অন্য সব বিষয় ও নিয়মে কোনো পরিবর্তন করা হয়নি। শুধুমাত্র কাঁচা চিনি, পরিশোধিত চিনি, সাদা চিনি ও জৈব চিনি রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চিনির দামের সাম্প্রতিক ঊর্ধ্বগতির পর, সরকার চিনি কোম্পানিগুলিকে ১২ অক্টোবরের মধ্যে উত্পাদন, প্রেরণ, ডিলার, খুচরা বিক্রেতা এবং বিক্রয়ের সম্পূর্ণ ডেটা সরবরাহ করার নির্দেশ দিয়েছিল। তা না হলে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়। সরকার চিনিকলগুলিকে ১০ নভেম্বরের মধ্যে NSWS পোর্টালে নিবন্ধন করতে বলেছে।

ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক চিনির দাম সেপ্টেম্বর মাসে এত উচ্চ পর্যায়ে পৌঁছেছে, যা প্রায় ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ। সংস্থাটি বলছে, ভারত ও থাইল্যান্ডে এল নিনোর কারণে আখের ফসলও ক্ষতিগ্রস্ত হয়েছে, যার প্রভাব চিনির উচ্চ দাম দেখা যাচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image