• ঢাকা
  • শনিবার, ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মনোনয়নপত্র বাছাই শেষ হবে কাল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৩ এএম
মনোনয়নপত্র বাছাই শেষ হবে কাল
নির্বাচন কমিশন

নিউজ ডেস্ক : সংসদ নির্বাচন উপলক্ষে দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। এই কার্যক্রম শুক্রবার থেকে শুরু হওয়া চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। এ যাচাই-বাছাইয়ের মধ্যে প্রার্থীর তথ্যে কোনো গড়মিল পেলে তার মনোনয়নপত্র বাতিল হতে পারে বলে ইসি সূত্র জানিয়েছে। 

গতকাল শনিবার বন্ধের দিনেও নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন স্পেশাল ব্রাঞ্চ (এসবি) প্রধান মনিরুল ইসলাম। নির্বাচনকে সামনে রেখে এ বৈঠক অনুষ্ঠিত হয় দুপুরে। 

মনোনয়নপত্র যাচাইয়ে যে বিষয়গুলো বেশি গুরুত্ব পাচ্ছে প্রার্থীর ব্যক্তি তথ্য। মনোনয়ন তথ্য গোপন করলেই যে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হতে পারে। আর যাচাই-বাছাইয়ে বেশ গুরুত্ব সহকারে দেখা হচ্ছে কয়েকটি বিষয়। এরমধ্যে রয়েছে-স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না কিংবা কেউ তথ্য গোপন করেছেন কি না। কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। দেখা হচ্ছে প্রার্থীদের টেলিফোন, গ্যাস, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধের হালনাগাদ তথ্য।

সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন। 

ইসির তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image